আজ ‘স্বামী সমাদর’ দিবস

|

সংসারের জন্য স্বামীদের সকল প্রচেষ্টাকে উৎসাহ জানানো দিন আজ।

পুরুষরা কখনো স্বামী কখনো সন্তান আবার কখনো বাবা হয়ে সংসারের দায়িত্ব পালন করে আসছেন। বর্তমানে কর্মক্ষেত্রে নারী-পুরুষ উভয়েই বেশ সরব হলেও মানব সভ্যতার শুরু থেকে সংসারের আর্থিক দায়িত্ব পুরুষরাই বহন করে আসছেন। স্ত্রী এবং সন্তানের চাহিদা-প্রয়োজন পূরণ করতে পুরুষদের দিন-রাতের পরিশ্রম ও ত্যাগকে পরিবারের সদস্যরা অনুভব করলেও কখনো হয়তো সেভাবে আলাদা করে সাধুবাদ জানানো হয় না পুরুষদের, বিশেষ করে স্বামীদের। আপনি যদি এ সুযোগের অপেক্ষায় থাকেন, তবে আজকেই সেই দিনটি। আজ ‘হাজবেন্ড অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্বামী সাধুবাদের দিন। 

প্রতি বছর এপ্রিল মাসের তৃতীয় শনিবার পালিত হয় হাজবেন্ড অ্যাপ্রিসিয়েশন ডে। সংসারে স্বামীদের অবদানের জন্য তাদেরকে অভিবাদন জানানোর দিন আজ। স্বামী সমাদরের এই দিবসে সমাদর পেতে স্বামীর ভেতর বেশ কিছু গুণ থাকা জরুরি। যেমন স্বামী অত্যন্ত পরিশ্রমী হবেন, তিনি একজন নিঃস্বার্থ প্রেমিক ও বন্ধু হবেন, স্ত্রীকে খুশি রাখতে পারবেন, হাসাতে পারবেন এবং স্ত্রীর স্বপ্ন পূরণে হবেন যথেষ্ট সহায়ক ও আন্তরিক। স্বামীদের জ্ঞাতার্থে, কিছু বিষয় আছে যা স্ত্রীদের বিরক্তির উদ্রেক করে সেগুলো এড়িয়ে চলুন।

স্বামীকে সমাদর করতে আজকে তাকে দিতে পারেন কোনো উপহার। তার পছন্দের কোনো খাবার রান্না করে খাওয়াতে পারেন।

উল্লেখ্য, আগামী সেপ্টেম্বরে আসছে ‘ওয়াইফ অ্যাপ্রিসিয়েশন ডে’ বা স্ত্রী সমাদর দিবস। সেপ্টেম্বরের তৃতীয় শনিবারে পালিত হবে দিবসটি। এ উপলক্ষে স্ত্রী সমাদরের প্রস্তুতি নিয়ে রাখতেই পারেন দায়িত্বশীল স্বামীরা।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply