রাশিয়ার তেলের বিকল্প নেই; ইইউ’কে ওপেকের সতর্কবার্তা

|

তেল উত্তোলনকারী দেশগুলোর সংস্থা দ্য অর্গানাইজেশন অব দ্য পেট্রোলিয়াম এক্সপোর্টিং কান্ট্রিস (ওপেক) জানিয়েছে, রাশিয়ার ওপর জ্বালানি নিষেধাজ্ঞার পরিণাম ভালো হবে না। সংস্থাটির মহাসচিব মোহাম্মদ বারকিন্দো বলেন, নিষেধাজ্ঞার কারণে তেল সরবরাহ ব্যবস্থায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি হবে। এতে ইউরোপে যে তেল সংকট তৈরি হবে, তা পূরণের জন্য বিকল্প উৎস নেই বলে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) সতর্ক করেছেন তিনি। খবর রয়টার্সের।

মোহাম্মদ বারকিনদো গতকাল সোমবার ইইউ কর্মকর্তাদের বলেন, রাশিয়া থেকে যে পরিমাণ তেল সরবরাহ করা হয়, সে পরিমাণ তেল অন্য কোনো দেশ থেকে বিকল্প উপায়ে সরবরাহ করা সম্ভব না। জ্বালানি বিষয়ে ইইউকে ‘বাস্তবধর্মী’ উদ্যোগ নেয়ার আহ্বান জানান তিনি।

এদিকে, যুক্তরাষ্ট্র তরলীকৃত প্রাকৃতিক গ্যাস ইউরোপে সরবরাহের মাধ্যমে জ্বালানি সংকট দূর করার প্রতিশ্রুতি দিয়েছে। অন্যান্য দেশ নবায়নকৃত জ্বালানি ব্যবহার বাড়ানোর চেষ্টা করছে।

গেলো সপ্তাহে ইউরোপীয় পার্লামেন্ট রাশিয়ার তেল, কয়লা, প্রাকৃতিক গ্যাস ও পারমাণবিক জ্বালানির ওপর পুরোপুরিভাবে এবং দ্রুত নিষেধাজ্ঞা দেয়ার দাবি করেছে। আশঙ্কা করা হচ্ছে, এ দাবি পূরণ হলে ইউরোপীয়দের জীবন মানের ওপর এর উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাব পড়বে। যদিও ইতোমধ্যে হাঙ্গেরি ও স্লোভাকিয়া জানিয়ে দিয়েছে, তারা এমন সিদ্ধান্ত মানবে না।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply