ইউরোপে পিএসজি, রিয়াল, চেলসির জয়; হেরেছে ম্যানইউ, আর্সেনাল

|

ছবি: সংগৃহীত

নেইমার-এমবাপ্পের জোড়া হ্যাটট্রিকে লিগ ওয়ানে বড় জয় পেয়েছে পিএসজি। ফরাসি চ্যাম্পিয়নরা এদিন ৬-১ গোলে হারিয়েছে ক্লারমন্তকে। তবে ইংলিশ প্রিমিয়ার লিগে অঘটনের শিকার হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড আর আর্সেনাল। অবশ্য বড় জয় পেয়েছে চেলসি ও টটেনহ্যাম। স্পেনে গেতাফেকে হারিয়ে লা লিগা শিরোপার পথে আরও একধাপ এগিয়ে গেছে রিয়াল মাদ্রিদ। আর জার্মানিতে অসবুর্গের বিপক্ষে লেভানদোভস্কির একমাত্র গোলে জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ।

পিএসজির আক্রমণভাগের ত্রয়ী আবারও জ্বলে উঠলো, আর ফরাসি চ্যাম্পিয়নরা পেল বড় জয়। লিগের আগের ম্যাচে ৫ গোল করা এমবাপ্পে-নেইমার-মেসিরা এবার ছাড়িয়ে গেলেন নিজেদের। ক্লারমন্তের বিপক্ষে ম্যাচের ৬ মিনিটেই নেইমারের গোলে লিড নেয় পিএসজি। এরপর ১৯ মিনিটে এমবাপ্পের গোলের পর ৪২ মিনিটে দৌসোর কল্যাণে এক গোল শোধ করে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে নিজেদের গুছিয়ে নিয়ে একের পর এক আক্রমণের পসড়া সাজায় পিএসজি। ৭১ মিনিটে পেনাল্টি থেকে নেইমার করেন দলের ৩য় গোল। এরপর ৭৪ আর ৮০ মিনিটে আরও দুই গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন এমবাপ্পে। আর ৮৩ মিনিটে নেইমারের হ্যাটট্রিক পূরণের পাশাপাশি ৬-১ গোলের বড় জয় নিশ্চিত হয় প্যারিস সেইন্ট জার্মেইর।

ইংলিশ প্রিমিয়ার লিগে এবার হেরেই বসলো রোনালদোর দল। এভারটনের মাঠে একের পর এক আক্রমণ করেও গোলের দেখা পায়নি রেড ডেভিলরা। রাশফোর্ড- ব্রুনো ফার্নান্দেজদের গোল মিসের মহড়ায় সুযোগের সদ্ব্যবহার করে স্বাগতিকরা। ২৭ মিনিটে ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেন এন্টোনিও গর্ডন। এরপর আর ম্যাচে ফিরতে না পারায় পয়েন্ট হারানোর পাশাপাশি টেবিলের সাতে নেমে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

এভারটনের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগের আশা ফিকে হয়ে গেল রোনালদোদের। ছবি: সংগৃহীত

ম্যানইউর পাশাপাশি সেরা চারের দৌড়ে পিছিয়ে গেছে আর্সেনালও। ব্রাইটনের কাছে মিকেল আর্টেটার দল হেরেছে ২-১ গোলে। এই হারে টেবিলের পাঁচে অবস্থান করছে গানাররা।

তবে টেবিলের ৩য় স্থান আরও সুসংহত করেছে টমাস টুখেলের চেলসি। সাউদাম্পটনের মাঠে প্রথমার্ধেই ৪ গোল আদায় করেন নেয় ব্লুজরা। একে একে স্কোর শিটে নাম তোলেন মার্কোস আলোনসো, ম্যাসন মাউন্ট, টিমো ভেরনার ও কাই হ্যাভার্জ। দ্বিতীয়ার্ধে ভেরনার আর ম্যাসন মাউন্ট আরও দুই গোল দিলে ৬-০’র বড় জয় নিয়ে মাঠ ছাড়ে টুখেলের দল।

চ্যাম্পিয়নস লিগে উড়তে থাকা রিয়াল মাদ্রিদ এদিন লা লিগাতেও দেখিয়েছে নিজেদের দাপট। গেতাফের বিপক্ষে ম্যাচের ৩৮ মিনিটে প্রথম গোলের দেখা পায় তারা। ভিনিসিয়াসের বাড়ানো বলে গোল করেন ক্যাসেমিরো। ৬৮ মিনিটে লুকাস ভাসকেজের গোলে ২-০ ব্যবধানে জয় নিশ্চিত হয় লস ব্লাঙ্কোসের। লা লিগা শিরোপা থেকে আর মাত্র ১২ পয়েন্ট দূরে আছে এখন রিয়াল।

এদিকে বুন্দেসলিগা শিরোপা থেকে আর মাত্র দুই জয় দূরে আছে বায়ার্ন মিউনিখ। অগসবুর্গের বিপক্ষে অবশ্য এদিন জয় পেতে বেশ কঠিন পরীক্ষা দিতে হয়েছে বাভারিয়ানদের। প্রথমার্ধ গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধেও ম্যাচ গড়াচ্ছিল ড্রয়ের দিকে। তবে ৮২ মিনিটে পেনাল্টি পায় বায়ার্ন, যার সুযোগ কাজে লাগিয়ে দলের জয় নিশ্চিত করেন লেভানদোভস্কি।

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply