ক্যান্সার সম্পর্কে কিছু ভুল ধারণা

|

প্রতীকী ছবি।

প্লাস্টিকের বোতলের পানি খেলে ক্যান্সার হতে পারে, মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করে খেলেও আছে ঝুঁকি। এমন ধারণা পোষণ করা মানুষের সংখ্যা নেহায়েত কম নয়। তবে সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন বলা হচ্ছে ক্যান্সার সম্পর্কে এরকম অনেক ভুল বা অসত্য তথ্য মানুষ বিশ্বাস করে, অথচ এগুলোর সে অর্থে কোনো ভিত্তি নেই।

‘ইউরোপিয়ান জার্নাল অফ ক্যান্সারে’ প্রকাশিত এই গবেষণায় অংশ নেয় ইংল্যান্ডের মোট ১৩৩০ জন নাগরিক। তাদের প্রায় সবাই ধূমপানকে ক্যান্সারের কারণ বলে শনাক্ত করেছেন।

গবেষণা প্রতিবেদনটিতে বলা হয়েছে, ধূমপান, স্থূলতা ও আল্ট্রাভায়োলেট রশ্মির ক্ষতিকর প্রভাবে যেসব ক্যান্সার হয় সেগুলো সবচেয়ে বেশি প্রতিরোধযোগ্য। প্রতি দশটি ক্যান্সারের ঘটনার ক্ষেত্রে অন্তত চারটি ঘটনা লাইফস্টাইল বা জীবনযাপনের পদ্ধতি দিয়ে প্রতিরোধ করা সম্ভব। তবে এজন্য ক্যান্সারের কারণ বিষয়ে সঠিক তথ্য জানাটা জরুরি।

যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি কলেজ লন্ডন ও ইউনিভার্সিটি অফ লিডস এর গবেষকরা বলেন, জরিপে অংশ নেয়া মধ্যে অন্তত ৪০ ভাগ মানুষ ভুলভাবে ‘স্ট্রেস’ বা মানসিক চাপ এবং খাদ্যাভ্যাসকে ক্যান্সারের কারণ বলে মনে করে। জরিপে অংশগ্রহণকারীদের অন্তত তিন ভাগের এক ভাগ বিশ্বাস করে যে, ইলেক্ট্রোম্যাগনেটিক ফ্রিকোয়েন্সি (৩৫%) এবং জেনেটিকেলি মডিফায়েড (জিএম) খাবার (৩৪%) খেলে ক্যান্সার হবার আশঙ্কা রয়েছে।

তাছাড়া যথেষ্ঠ বৈজ্ঞানিক তথ্য-প্রমাণ না থাকার পরেও অন্তত ১৯ শতাংশ মনে করে যে মাইক্রোওয়েভ ওভেনে খাবার গরম করে খেলে এবং প্লাস্টিকের বোতল থেকে পানি খেলে ক্যান্সার হতে পারে।

ইউনিভার্সিটি অফ লিডস এর ড. স্যামুয়েল স্মিথ বলেন, এটি খুবই দুশ্চিন্তার বিষয় যে, বৈজ্ঞানিক কোনো প্রমাণাদি না থাকার পরেও বহু মানুষ বিভিন্ন বিষয়কে ক্যান্সারের কারণ হিসেবে মনে করে।

যমুনা অনলাইন: এটি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply