ফের বাবরের শতক; পিছিয়েও সিরিজ জিতলো পাকিস্তান

|

ছবি: সংগৃহীত।

পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে ৮৮ রানে জয় পেয়েছিল অস্ট্রেলিয়া। তবে দ্বিতীয় ম্যাচে রেকর্ড রান তাড়া করে সিরিজে সমতা আনে পাকবাহিনী। তৃতীয় ম্যাচ তাই পরিণত হয়েছিল অলিখিত ফাইনালে। তবে ফাইনালের বাধা উতরাতে খুব বেশি বেগ পেতে হয়নি পাকিস্তানের। বাবর আজমের দৃষ্টিনন্দন শতকে অজিদের দেয়া ২১১ রানের লক্ষ্য সহজেই পার হয় পাকিস্তান। জয় আসে ৯ উইকেটের বিশাল ব্যবধানে।

সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়ার দেয়া বিশাল লক্ষ্য তাড়া করে জেতে পাকিস্তান। তাই এই ম্যাচেও টস জিতে অজিদের ব্যাটিংয়ে পাঠান বাবর আজম। শুরুতেই অধিনায়কের সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করেন শাহীন আফ্রিদি ও হারিফ রউফ। রানের খাতা খোলার আগেই ট্রাভিস হেড ও অ্যারন ফিঞ্চকে ফিরিয়ে দেন এই দুই বোলার। ৬ রানের মাথায় ফিরে আন মার্নাস লাবুশেনও। এরপর বেন ম্যাকডারমট ও মার্কাস স্টোয়নিস হাল ধরার চেষ্টা করেও লাভ হয়নি। একপর্যায়ে ৬৭ রানেই ৫ উইকেট হারায় দলটি।

আরও পড়ুন: ফের বাবরের শতক; পিছিয়েও সিরিজ জিতলো পাকিস্তান

তবে এরপর দারুণ প্রতিরোধ গড়েন ক্যামেরন গ্রিন ও অ্যালেক্স ক্যারি। তাদের আশিঊর্ধ্ব জুটিতে বিপর্যয় থেকে রক্ষা পায় অজিরা। তবে ১৪৮ ও ১৫৫ রানে এই দুজন ফিরলে আবারও বিপর্যয়ে পড়ে ক্যাঙ্গারুরা। তবে শেষ উইকেট জুটিতে শন অ্যাবোট ও অ্যাডাম জাম্পার ৪৪ রানের জুটিতে ২১০ রান তুলতে সক্ষম হয় অস্ট্রেলিয়া। এই ৪৪ রানের জুটিতে জাম্পার অবদান ০ রান।

জবাবে ব্যাট করতে নেমে ২৪ রানে ফখর জামানের উইকেট হারায় পাকিস্তান। তবে এরপর অজি বোলারদের আর কোনো সুযোগ দেননি আগের ম্যাচের দুই সেঞ্চুরিয়ান ইমাম-উল-হক ও বাবর আজম। তাদের অপরাজিত ‌১৯০ রানের জুটিতে ৯ উইকেটের বিশাল জয় পায় দলটি। বাবর এই ম্যাচে ১০৫ রানে অপরাজিত থাকেন। আর ৮৯ রানে অপরাজিত থাকেন ইমাম।

এই জয়ে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিল পাকিস্তান। ওয়ানডে সিরিজ জিতে টেস্ট হারের ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দিতে পারলো দলটি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply