কবি বেলাল চৌধুরীকে শেষ শ্রদ্ধা

|

কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বসাধারণের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়েছেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক বেলাল চৌধুরী।

বুধবার সকাল ১১টায় শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য কবির মরদেহ নেয়া হয় শহীদ মিনারে। সেখানে একে একে তাঁকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান পরিবারের সদস্য, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

আওয়ামী লীগের পক্ষ থেকে দলে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শ্রদ্ধা নিবেদন করেন। এসময় তিনি বলেন, কবি বেলাল চৌধুরী বাংলাদেশের অসাধারণ একজন লেখক ও কবি। তিনি ভিন্ন মাত্রার।

দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন কবি। গতকাল চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে মারা যান তিনি। ফেনীতে গ্রামের বাড়িতে দাফন করা হবে কবি বেলাল চৌধুরীকে।

বেলাল চৌধুরী ছিলেন একাধারে কবি, সাংবাদিক, প্রাবন্ধিক ও অনুবাদক। দীর্ঘদিন বাংলাদেশের ভারতীয় হাইকমিশন থেকে প্রকাশিত ‘ভারত-বিচিত্রা’র সম্পাদক ছিলেন তিনি। বেশ কয়েক বছর ভারতের কলকাতায় অবস্থানকালে তিনি কবি সুনীল গঙ্গোপাধ্যায় সম্পাদিত সাহিত্য পত্রিকা ‘কৃত্তিবাস’-এ চাকরি করেন। ২০১৪ সালে তিনি একুশে পদক পান। এ ছাড়া পেয়েছেন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারও।

কবি বেলাল চৌধুরীর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ হল- ‘নিষাদ প্রদেশে’, ‘আত্মপ্রতিকৃতি’, ‘স্থিরজীবন ও নিসর্গ’, ‘স্বপ্নবন্দী’, ‘সেলাই করা ছায়া’, ‘কবিতার কমলবনে’, ‘যাবজ্জীবন সশ্রম উল্লাসে’ ও ‘বত্রিশ নম্বর’।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply