দৃশ্যমান হচ্ছে মেট্রোরেল প্রকল্প

|

এগিয়ে চলছে মেট্রোরেল প্রকল্পের কাজ। প্রকল্পের মূল ডিপো থেকে এলাকাসহ বিভিন্ন জায়গায় দৃশ্যমান হচ্ছে মূল অবকাঠামো। আর বাকি জায়গাগুলোতে শেষ হয়েছে জরিপের কাজ।

সরেজমিন মেট্রোরেল প্রকল্পের দিয়াবাড়ির মূল ডিপো এলাকায় গিয়ে দেখা যায় ২২ এবং ২৩ নম্বর পিয়ারের ওপর ভায়াডাক্টের প্রিকাস্ট সেগমেন্ট বক্সগুলো একটার সাথে আরেকটার জোড়া লাগানোর কাজ চলছে। নিচে আছে লোহার সাপোর্ট। বিশাল আকৃতির ক্রেন দিয়ে ওপরে তোলা হচ্ছে জোড়া লাগানোর সামগ্রী। ওপরে কাজ করছেন বেশ কয়েকজন শ্রমিক। পুরো এলাকা দু’পাশ থেকে কংক্রিটের বেড়া দিয়ে ঘিরে দেওয়া হয়েছে। একপাশে লোহার কাজ করছেন শ্রমিকরা আরেক পাশে চলছে মাটি ভরাটের কাজ।

আরো দু’টি পিয়ারের কাজ চলছে আগারগাঁও এলাকায়। ক্রেনে করে লোহার পাত তোলা হচ্ছে। অপেক্ষা এখন ঢালাইয়ের। পিয়ার নির্মাণ শেষে শুরু হবে ভায়াডাক্ট স্থাপনের কাজ। এই ভায়াডাক্টের উপর দিয়েই চলবে রেল। এভাবে দু’দিক থেকে পিয়ার তুলে আর তার ওপর ভায়াডাক্ট বসিয়ে কাজ এগোবে।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ নির্বাহী পরিচালক সৈয়দ আহম্মদ বলেন, দু’মাসের মধ্যে আমরা যদি আর কয়েকটা ভায়াডাক্ট বসাতে পারি তাহলে মানুষ বুঝতে পারবে মেট্রোরেল প্রকল্প এগিয়ে চলছে। তাদের মধ্যে একটা আস্থার জায়গাও তৈরি হবে।

সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে মেট্রেরেল প্রকল্পের নির্মাণ কাজ

এরই মধ্যে দিয়াবাড়ি এলাকায় ডিপোর ভূমি উন্নয়নের কাজ শতভাগ শেষ। ডিপোর অবকাঠামোর কাজ হয়েছে পাঁচ ভাগ। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্ট এবং স্টেশন নির্মাণ কাজের অগ্রগতি সাত ভাগ। রেলের কোচ এবং ডিপোর যন্ত্রপাতি সংগ্রহের কাজ সাড়ে নয় ভাগ শেষ হয়েছে।

প্রকল্পের নির্বাহী পরিচালকের দাবি, প্রকল্পের বেশ কিছু ধাপের কাজ আমরা সময়ের আগে শেষ করেছি। বাদবাকি কাজ সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে চলছে। নির্ধারিত সময়েই কাজ শেষ হবে।

প্রকল্পের বিভিন্ন পর্যায়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১২টি জরিপকাজের সবগুলোই শেষ হয়েছে। উত্তরা থেকে শাহবাগ পর্যন্ত প্রকল্পের পরিষেবা স্থানান্তরও শেষ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মতো সাধারণ মানুষও আশাবাদি নির্ধারিত সময়েই শেষ হবে মেট্রোরেল প্রকল্পের কাজ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply