পাকা ও মিষ্টি তরমুজ চিনবেন যেভাবে

|

ছবি: সংগৃহীত

বাজারে উঠতে শুরু করেছে সুস্বাদু ফল তরমুজ। প্রচণ্ড এই গরমে তরমুজের চাহিদা অনেক। সামনে রমজান মাস। ইফতারিতেও এই ফলটির অনেক চাহিদা। তবে তরমুজ কিনে ঠকেছেন এমন ঘটনা হরহামেশাই দেখা যায়। এমন হয়েছে যে বাড়িতে এনে খেতে গিয়ে দেখলেন টাকাটাই বরবাদ।

চলুন তবে কিভাবে সঠিক তরমুজ বেছে নেবেন জানা যাক-

প্রথমে বাছুন আপনার কেমন তরমুজ চাই, রসালো নাকি মিষ্টি। তরমুজ হাতে নিয়ে দেখুন। যদি ভিতরটা ফাঁপা মনে হয় তাহলে বুঝবেন তরমুজ এখনও কাঁচা রয়েছে। পাকা তরমুজে প্রচুর রস থাকে। ফলে তরমুজ ভারি হয়। তরমুজের গায়ে টোকা দিন। অতিরিক্ত ভারি আওয়াজ হলে বুঝবেন তরমুজ বেশি পেকে গেছে।

খুঁজুন জালিকার বাদামী রেখা এবং সাথে ঘন কালো বিন্দু। হলুদ রঙের মেঠো তলটি কিন্তু ভুলবেন না। ওই হলদে মেঠো তলটি তৈরি হয় যেখানে তরমুজ মাটির সাথে লেগে থাকে, পাকা তরমুজের ক্ষেত্রে এটা ঘীয়ে বা হলদে-বাদামি বর্ণের হয়।

খুব বড়ো বা ছোট তরমুজ বাছবেন না। মধ্যম আকারের ফল নিন, প্রয়োজন বেশি থাকলে দু’টি নিন। তবে খেয়াল রাখবেন, তরমুজটি যেন আকৃতির চেয়ে বেশি ভারী মনে হয়।

শুকনো বোটা দেখে নিন, সবুজ বোটা মানে ফলটি পাকেনি জোর-জুলুম করে তাকে বিক্রি করার চেষ্টা করা হচ্ছে।

এই কৌশল অবলম্বন করলে তরমুজ কিনে আর হাহুতাস করা লাগবে না। এভাবে সময় নিয়ে কয়েকটি বিষয় খেয়াল রেখে যদি তরমুজ কিনেন তাহলে বাজারের সুস্বাদু তরমুজটিই আসবে আপনার ঘরে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply