ছেঁড়া জিন্স পরে যাওয়া যাবে না! কলকাতার কলেজে নতুন নিয়ম

|

ছবি: সংগৃহীত

কলেজ ক্যাম্পাসে পরা যাবে না ‘কৃত্রিম ভাবে ছেঁড়া’ কোনও পোশাক। নির্দেশ অমান্য করে ছাত্রছাত্রীদের কেউ এমন পোশাক পরে কলেজে গেলে তাকে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ (টিসি) দেয়া হবে।

বুধবার (২৩ মার্চ) শিক্ষার্থী এবং কর্মীদের উদ্দেশে এই বিসয়ে বিজ্ঞপ্তি জারি করেছে কলকাতার আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ কর্তৃপক্ষ। হিজাব পরে কলেজে প্রবেশ নিষেধ করায় সম্প্রতি বিতর্ক তৈরি হয় কর্নাটকে। এ নিয়ে মামলাও হয় আদালতে। যার রেশ ছড়িয়েছে ভারত জুড়ে। এবার পোশাক বিধি নিয়ে
নতুন বিতর্ক পশ্চিমবঙ্গে।

আচার্য জগদীশচন্দ্র বসু কলেজের বিজ্ঞপ্তিতে বিশেষ ভাবে উল্লেখ করা হয়েছে ‘কৃত্রিম ভাবে ছেঁড়া’ ট্রাউজার্সের প্রসঙ্গ। নির্দেশ অমান্য করে ছাত্রছাত্রীদের কেউ এমন পোশাক পরে কলেজে গেলে তাকে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ (টিসি) দেয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে নির্দেশিকায়। শহরের কলেজ শিক্ষার্থীদের মধ্যে ‘রিপ্‌ড জিন্‌স’-এর তুমুল জনপ্রিয়তা।

আনন্দবাজার পত্রিকা এক শিক্ষার্থীর বরাত দিয়ে জানিয়েছে , ‘অশালীন পোশাক নিষিদ্ধ করার যুক্তি মানা যেতে পারে, কিন্তু রিপ্‌ড জিন্‌স নিষিদ্ধ করার উদ্দেশ্যে এমন পোশাক ফতোয়া জারি অযৌক্তিক।’ তার মতে এই ধরনের নিয়ম তৈরি করে কলেজ কর্তৃপক্ষ ব্যক্তিগত পছন্দ-অপছন্দে হস্তক্ষেপ করছে।

যদিও পাল্টা যুক্তি আছে এ বিষয়ে। এই ধরনের পোশাক কলেজে অপ্রীতিকর পরিবেশ তৈরি করে বলেও অনেকের মত।

প্রসঙ্গত, কয়েক বছর আগে মুম্বাইয়ের এক কলেজ ক্যাম্পাসে ছেঁড়া জিন্‌স নিষিদ্ধ করার বিজ্ঞপ্তি জারি হয়েছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমন নির্দেশিকার পেছনে সামাজিক কারণ রয়েছে বলে দাবি করে বলেছিলেন, ‘ওই ধরনের পোশাক দরিদ্রদের ব্যঙ্গ করে। যাদের ছেঁড়া পোশাক পরা ছাড়া কোনও উপায় নেই, তাদের কটাক্ষ করে।’
আরও পড়ুন- ইমরানের গদি বাঁচাতে ‘কালো জাদু’ করছেন তৃতীয় স্ত্রী বুশরা
এনবি/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply