মারিউপোল সিটি হল ‘মুক্ত’ করেছে চেচেন বাহিনী: কাদিরভ

|

ছবি: সংগৃহীত।

চেচেন বাহিনী ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোলের সিটি হলের নিয়ন্ত্রণ নিয়েছে এবং রাশিয়ার পতাকা উত্তোলন করেছে বলে জানিয়েছেন চেচেন নেতা রমজান কাদিরভ। খবর আল জাজিরার।

এক টেলিগ্রাম বার্তায় কাদিরভ বলেন, চেচেন যোদ্ধারা রেডিওবার্তায় বলেছে, তারা মারিউপোল কর্তৃপক্ষের ভবনটি মুক্ত করেছে এবং এর উপরে আমাদের (রাশিয়া) পতাকা লাগিয়েছে।

পরে দেয়া এক ভিডিও বার্তায় কাদিরভ বলেন, মস্কো বাহিনী সম্পূর্ণভাবে শহরের পূর্ব অংশের আবাসিক এলাকাগুলি নিয়ন্ত্রণে নিয়েছে। তাছাড়া সৈন্যরা লেভোবেরেজনি জেলা প্রসিকিউটর অফিসের ভবনের উপর একটি পতাকা উত্তোলন করেছে যেটি সর্বশেষ মুক্ত করা হয়েছিল।

অবশ্য ঘটনার সত্যতা স্বাধীনভাবে নিশ্চিত করতে পারেনি আল জাজিরাও। কাদিরভের এই দাবি উড়িয়ে দিয়েছে ইউক্রেন কর্তৃপক্ষও। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও বলেছেন, কাদিরভের এই দাবির পক্ষে তার কাছে স্পষ্ট কোনো তথ্য নেই।

আরও পড়ুন: ‘ইউক্রেনে নিক্ষিপ্ত ৬০ শতাংশ রুশ মিসাইলই লক্ষ্যভেদে ব্যর্থ’

রাশিয়ার চেচনিয়া অঞ্চলে রমজান কাদিরভের একচ্ছত্র আধিপত্য। পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবেও পরিচিত তিনি। ইউক্রেন-রাশিয়া সংঘাত শুরুর পরপরই ইউক্রেনের বিপক্ষে চেচেন যোদ্ধাদের নিয়ে রাশিয়ার হয়ে লড়ার ঘোষণা দেন কাদিরভ। একসময় রুশ সেনাদের বিরুদ্ধে লড়লেও এখন তাই রাশিয়ার পক্ষেই যুদ্ধ করছেন তারা।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply