ইউরোপে পৌঁছেছেন জো বাইডেন

|

সাংবাদিকদের মুখোমুখী জো বাইডেন

চারদিনের রাষ্ট্রীয় সফরে ইউরোপে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। রাশিয়ার ওপর নতুনভাবে চাপ তৈরির চেষ্টা ও রুশ হামলা মোকাবেলায় ইউরোপকে ঐক্যবদ্ধ করতে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে মনে করেন বিশ্লেষকরা। খবর দ্য গার্ডিয়ানের।

গার্ডিয়ান জানায়, বৃহস্পতিবার (২৪ মার্চ) ন্যাটোর একটি জরুরি বৈঠকে উপস্থিত থাকবেন বাইডেন। পরে জি-৭ ভুক্ত দেশগুলোর নেতৃবৃন্দ এবং ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের সম্মেলনে যোগ দেবেন।

তারপর শুক্রবার (২৫ মার্চ) ইউক্রেনের প্রতিবেশী পোল্যান্ড সফর করবেন বাইডেন। সেখানে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই দুদাই এর সঙ্গেও তার বৈঠকের কথা রয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রার সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা নজিরবিহীন নিষেধাজ্ঞা আরোপ করে মস্কোর ওপর। নিষেধাজ্ঞা সত্ত্বেও পরিকল্পনামাফিক যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

অন্যদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বারবার সামরিক সহায়তার আহ্বান জানালেও তার আহ্বানে সাড়া দিচ্ছে না যুক্তরাষ্ট্র। তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর শঙ্কায় সরাসরি যুদ্ধে অংশ নেয়া থেকে বিরত রয়েছে তারা।

এজন্যই বুধবার (২৩ মার্চ) রাতে এক ঘোষণায় বাইডেনের সফর উপলক্ষে নিজের প্রত্যাশার কথা সরাসরিই জানান জেলেনস্কি। তিনি বলেন, আসন্ন তিনটি গুরুত্বপূর্ণ সম্মেলন থেকে কে আমাদের বন্ধু, কে অংশীদার এবং কারা বিশ্বাসঘাতক তা বোঝা যাবে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply