‘রুশ সীমান্তে পাঠানো ১২ হাজার মার্কিন সেনা তৃতীয় বিশ্বযুদ্ধ বাধাবে না’

|

ছবি: সংগৃহীত

রুশ সীমান্তবর্তী লাটভিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া এবং রোমানিয়ায় ১২ হাজার মার্কিন সৈন্য পাঠানোর কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, রুশ সীমান্তে মার্কিন সেনারা তৃতীয় বিশ্বযুদ্ধ না বাধালেও ভ্লাদিমির পুতিনকে এই বার্তা দিতে চাই যে, ইউক্রেনে তিনি যে যুদ্ধ শুরু করেছেন তাতে তিনি জয়ী হবেন না।

হাউস ডেমোক্রেটিক ককাসে সদস্যদের উদ্দেশে শুক্রবার (১১ মার্চ) জো বাইডেন বলেন, ইউক্রেনে মার্কিন সেনারা তৃতীয় বিশ্বযুদ্ধে লড়তে যায়নি। তবে অভ্রান্ত যে বার্তাটি আমরা দিতে চাই তা হলো, ন্যাটোভুক্ত অঞ্চলের প্রতিটি ইঞ্চি রক্ষা করবো আমরা।

রুশ সেনাবাহিনীর বিরুদ্ধে ইউক্রেনীয়দের বীরত্বের ভূয়সী প্রশংসা করে জো বাইডেন বলেন, ইউক্রেনে আমরা সহায়তা পাঠিয়েছি। আমরা সহায়তা নিয়েই ইউরোপে আমাদের মিত্র দেশটির পাশে থাকবো। তাই আমরা ১২ হাজার সৈন্যকে রুশ সীমান্তবর্তী লাটভিয়া, এস্তোনিয়া, লিথুয়ানিয়া এবং রোমানিয়ায় পাঠিয়েছি। রুশদের আক্রমণের জবাব যদি আমরা দিই তবে তা তৃতীয় বিশ্বযুদ্ধে রূপ নেবে। কিন্তু সেটা আমরা করতে পারি না। যদিও ন্যাটোভুক্ত দেশগুলোর প্রতি যুক্তরাষ্ট্রের রয়েছে পবিত্র দায়িত্ব, তবে আমরা এমন কোনো পদক্ষেপ নিতে পারি না যাতে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যায়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ বাহিনীকে আগ্রাসনের অনুমতি দেন পুতিন। কিয়েভের বর্তমান নেতাদের নব্য নাৎসি আখ্যা দিয়ে তাদের হঠাতে এই অভিযান শুরু করেন পুতিন। এবং অভিযানের নাম দেন ‘বিশেষ সামরিক অভিযান।’ এরপর থেকে প্রায় ২০ লক্ষ ইউক্রেনীয় দেশ ছেড়েছেন। তাদের বেশিরভাগই আশ্রয় নিয়েছেন পোল্যান্ডে। সংঘাতে ইউক্রেনের বেসামরিক বহু বেসামরিক নাগরিকসহ হতাহত হয়েছেন দুই পক্ষের সামরিক সদস্যরা। কয়েক দফা শান্তি বৈঠক অনুষ্ঠিত হলেও আসেনি তেমন কোনো সমাধান। অপরদিকে রাশিয়ার আগ্রাসনের কারণে দেশটির ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে পশ্চিমা বিশ্বের দেশগুলো।

আরও পড়ুন: ইউক্রেনকে আত্মসমর্পণের পরামর্শ দিলো ইসরায়েল

এম ই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply