ইউক্রেনকে আত্মসমর্পণের পরামর্শ দিলো ইসরায়েল

|

ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রেসিডেন্ট নাফতালি বেনেট ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে আত্মসমর্পণ করার পরামর্শ দিয়েছেন। ইসরায়েলের কাছ থেকে এমন প্রস্তাব পাওয়ার পর দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কড়া সমালোচনা করেছেন ইউক্রেনের একজন সরকারি কর্মকর্তা। জেরুজালেম পোস্টের এক প্রতিবেদন এই তথ্য নিশ্চিত করেছে।

প্রতিবেদনে জানা যায়, বেনেটের এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে জেলেনস্কি। একটি সূত্র দাবি করছে, মঙ্গলবার (৮ মার্চ) ইসরায়েলের প্রেসিডেন্ট নাফতালি বেনেট জেলেনস্কিকে ফোন দিয়ে এই পরামর্শ দেন। বেনেটের কথা শুনে জেলেনস্কি শুধু বলেন, আমি আপনার কথা শুনেছি।

ইউক্রেন সরকারের এক কর্মকর্তা বলেন, বেনেট আমাদেরকে আত্মসমর্পণ করতে বলেছিলেন। আমরা সেই প্রস্তাবে কোনো সাড়া দিইনি। আমরা জানি পুতিনের নিজের মনোভাব প্রকাশ করা সবেমাত্র শুরু। বেনেট ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে একটি মেইলবক্স হিসেবে কাজ করছেন। ইসরায়েল কেবল দুই পক্ষের মধ্যে বার্তা আদান-প্রদান করছে।

ওই কর্মকর্তা আরও দাবি করেন, জেলেনস্কি বিশ্বাস করেন যে বেনেট রাশিয়ার সাথে ইসরায়েলের সম্পর্ক নষ্ট করার ঝুঁকি নিতে চান না। এজন্য যুদ্ধে পক্ষ বেছে নেয়া এড়াতে মধ্যস্থতাকারীর ভূমিকা গ্রহণ করেছেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply