মারিওপোলের মসজিদে গোলাবর্ষণ করেছে রাশিয়া: ইউক্রেন

|

ছবি: সংগৃহীত।

দক্ষিণ-পূর্ব ইউক্রেনের বন্দর নগরী মারিওপোলের একটি মসজিদে রুশ বাহিনী গোলাবর্ষণ করেছে। যেখানে ৮০ জন বেসামরিক লোক আশ্রয় নিয়েছিল। শনিবার (১২ মার্চ) এ তথ্য জানায় ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর বার্তা সংস্থা রয়টার্স ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির।

মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টে জানানো হয়, মারিওপোলের সুলতান সুলেমান দ্য ম্যাগনিফিসেন্ট এবং তার স্ত্রী রোক্সোলানা (হুররেম সুলতান)-এর মসজিদে রুশ বাহিনী গোলাবর্ষণ করেছে। সেখানে তুরস্কের নাগরিকসহ ৮০ জনেরও বেশি প্রাপ্তবয়স্ক এবং শিশু লুকিয়ে আছে। তবে কবে গোলাগুলি হয়েছে সেটি নির্দিষ্ট করে বলা হয়নি।

এদিকে রুশ গোলাবর্ষণ অব্যাহত আছে অবরুদ্ধ বন্দর নগরি মারিওপোলে। রাতভর হামলায় ধ্বংস হয়েছে বিভিন্ন বেসামরিক স্থাপনা। এর মধ্যে আছে একাধিক স্কুল, ক্ষতিগ্রস্থ হয়েছে হাসপাতালও। শহর কর্তৃপক্ষ বলছে রুশ হামলার কারণে সরানো সম্ভব হচ্ছে না বেসামরিক নাগরিকদের। এরই মধ্যে সেখানে দেখা দিয়েছে খাবার ও পানির তীব্র সংকট। শহরটিকে রুশ বাহিনী ঘিরে রাখায় সেখানে আটকা পড়েছেন কয়েক লাখ মানুষ।

গতকাল পর্যন্তই রুশ আগ্রাসনে পুরোপুরি বিপর্যস্ত ইউক্রেনের বন্দর নগরী মারিওপোল। রয়টার্স বলছে, প্রতি ৩০ মিনিটে শহরটির কোথাও না কোথাও হচ্ছে গোলাবর্ষণ নতুবা বিমান হামলা।

আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা, আইসিআরসি জানিয়েছে, শহরটিতে দ্রুত ফুরিয়ে আসছে খাবার ও সুপেয় পানির মজুদ। এদিকে সাময়িক অস্ত্রবিরতি দিলেও হামলার কারণে সরানো যাচ্ছে না বেসামরিক নাগরিকদের। তাতে বাড়ছে দুর্ভোগ। স্বেচ্ছাসেবীরা আশঙ্কা করছেন, মানবিক বিপর্যয়ের মধ্যে পড়তে পারে বন্দর নগরীটি।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply