পাচারের সময় বিরল প্রজাতির চিতা তক্ষক উদ্ধার

|

প্রদ্যুৎ কুমার সরকার, মাদারীপুর
পাচারকালে মাদারীপুরের শিবচরে বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির একটি চিতা তক্ষক উদ্ধার করেছে পুলিশ। এসময় ৪ পাচারকারীকে আটক করে প্রত্যেককে চার মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত ও পুলিশ সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বুধবার গভীর রাতে শিবচর থানার এসআই আমির হোসেন এর নেতৃত্বে উপজেলার কাঁঠালবাড়ি ইউনিয়নের আকবর শিকদার কান্দি গ্রামের বারেক শিকদারের বাড়িতে অভিযান পরিচালনা করে পুলিশ।

অভিযানকালে তক্ষক পাচারকারী চক্রের সদস্য বারেক শিকদার (৪৫), রেজাউল করিম (৩২), নাসির চোকদার (৩২) ও নূর ইসলামকে (৩৮) পুলিশ আটক করে। এসময় তাদের কাছে খাঁচায় বন্দি অবস্থায় একটি বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির চিতা তক্ষক উদ্ধার করা হয়।

তক্ষকটি ১৬ ইঞ্চি লম্বা ও ওজন প্রায় ২ শ গ্রাম। বৃহস্পতিবার সকালে শিবচর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইমরান আহমেদ তক্ষক পাচারের অপরাধে আটককৃত ৪ পাচারকারীর প্রত্যেককে চার মাস করে কারাদণ্ড প্রদান করেন। উদ্ধারকৃত তক্ষকটি উপজেলা বন্যপ্রাণি সংরক্ষণ অধিদফতরে হস্তান্তর করা হয়েছে।

শিবচর উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ ইমরান আহমেদ বলেন, আটককৃত চার পাচারকারীর প্রত্যেককে কারাদণ্ড প্রদান করা হয়েছে। উদ্ধারকৃত বিলুপ্তপ্রায় বিরল প্রজাতির চিতা তক্ষকটি বন্যপ্রাণি সংরক্ষণ অধিদফতরে হস্তান্তর করা হয়েছে।









Leave a reply