মিসৌরিতে ‘বর্ণবাদী বিচারের’ প্রতিবাদে বিক্ষোভ

|

Protesters gather, Friday, Sept. 15, 2017, in downtown St. Louis, after a judge found a white former St. Louis police officer, Jason Stockley, not guilty of first-degree murder in the death of a black man, Anthony Lamar Smith, who was fatally shot following a high-speed chase in 2011. (AP Photo/Jeff Roberson)

আবারও বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের মিসৌরির সেন্ট লুইস শহর। এক কৃষ্ণাঙ্গকে গুলি করে হত্যার মামলায় শেতাঙ্গ পুলিশ অফিসারকে খালাস দেয়ায় রাস্তায় নেমে এসেছে মানুষ, সংঘর্ষ হয়েছে পুলিশের সাথে।

ছয় বছর ধরে চলা কৃষ্ণাঙ্গ হত্যাকাণ্ড মামলায় গত শুক্রবার অভিযুক্ত পুলিশ অফিসার জেসন স্টকলেকে নির্দোষ ঘোষণা করে রায় দেন মিসৌরি আদালত। এর পরপরই সেন্ট লুইসের পথে নামে অন্তত ৬’শ বিক্ষোভকারী। পুলিশ এবং বিচার বিভাগকে বর্ণবাদী আখ্যা দেয় তারা। বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে ছোঁড়া হয় পিপার স্প্রে।

২০১১ সালে, সেন্ট লুইসে গুলি করে হত্যা করা হয় ২৪ বছর বয়সী কৃষ্ণাঙ্গ যুবক অ্যান্থনি ল্যামার স্মিথকে। পুলিশের অভিযোগ, অস্ত্র রাখার দায়ে তাকে আটক করতে গেলে, পাল্টা হামলা চালায় অ্যান্থনি। আত্মরক্ষার্থে গুলি করতে বাধ্য হন স্টকলে। অবশ্য এই ঘটনা সাজানো নাটক ছিল বলে দাবি বিক্ষোভেকারীদের।

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply