মহাভারতের যুগে ইন্টারনেট: মুখ্যমন্ত্রীর পাশে রাজ্যপাল

|

মহাভারতের যুগেও ইন্টারনেট-স্যাটেলাইট ছিলো।

এমন মন্তব্য করে গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা-সমালোচনার ঝড় তুলেছেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। হয়েছেন হাসির খোরাক। এমন অবস্থায় তার সমর্থনে পাশে এসে দাড়িয়েছেন ত্রিপুরার রাজ্যপাল তথাগত রায়।

এক টুইটার বার্তায় তিনি লিখেছেন, “পৌরাণিক সময়ের ঘটনাপ্রবাহ নিয়ে মুখ্যমন্ত্রীর পর্যবেক্ষণ একেবারেই যথার্থ। দিব্য দৃষ্টি বা পুস্পক রথের মতো ক্ষমতা তো আর এমনি এমনি আসতে পারে না। নিশ্চয় সে সময় এমন প্রযুক্তি ও তার চর্চা বিদ্যমান ছিলো।”

null

এর আগে মঙ্গলবার আগরতলায় তথ্যপ্রযুক্তি বিষয়ক এক কর্মশালায় উপস্থিত হয়ে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব দাবি করেন, ইন্টারনেট আর স্যাটেলাইট প্রযুক্তি নতুন কিছু নয়। মহাভারতের সময় থেকেই এই প্রযুক্তি ভারতে বিদ্যমান ছিলো।

মুখ্যমন্ত্রী বলেন, মহাভারতের অন্ধ রাজা ধৃতরাষ্ট্র বাড়িতে বসেই জানতে পারতেন কুরুক্ষেত্রের যুদ্ধক্ষেত্রের অবস্থা। সঞ্জয় তাঁকে যুদ্ধক্ষেত্রের বর্ণনা করত তাঁর পাশে বসেই। দুর থেকেই সঞ্জয় কীভাবে দেখতে পেলেন? এর অর্থ হলো, তখনও প্রযুক্তি ছিলো, ইন্টারনেট ছিলো, স্যাটেলাইট ছিলো।

বিপ্লব আরও বলেন, “ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টারকে তাদের কর্মকাণ্ডের জন্য ধন্যবাদ জানাই। কিস্তু আপনারা এই প্রযুক্তি আবিস্কার করেননি। এটা লাখো বছর আগে থেকেই ছিলো। ইউরোপিয়ান এবং আমেরিকানরা স্যাটেলাইট বা টেলিভিশন তাদের আবিষ্কার বলে দাবি করেন। কিন্তু, সেটা সত্য নয়। এগুলো সবই আমাদের আবিষ্কার।”









Leave a reply