পুতিনকে হামলা বন্ধ করে শান্তি চুক্তির আহ্বান জানালেন এরদোগান

|

ছবি: সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে হামলা বন্ধ করে শান্তি চুক্তির জন্য অনুরোধ জানিয়েছেন। রোববার (৬ মার্চ) দুই নেতার মধ্যকার ফোনালাপে এই অনুরোধ জানান এরদোগান।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চলমান ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের ইতি টানতে তুরস্কের প্রেসিডেন্ট পুতিনের সাথে ফোনে কথা বলেন। এরদোগানের সহকারী এক বিবৃতিতে জানায় দুই নেতার মধ্যে কমপক্ষে এক ঘণ্টা কথা হয়েছে।

এক ঘণ্টার ফোনালাপে এরদোগান পুতিনকে বলেন, আমরা চলমান এই সংঘর্ষের একটি শান্তিপূর্ণ সমাধানে অবদান রাখতে আগ্রহী। এই মুহূর্তে এই সংঘর্ষ বন্ধ না হলে মানবিক বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়তে পারে বিশ্ব তথা উভয় দেশই।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানকে বলেন, ইউক্রেনের উচিত আলোচনার জন্য আরও গঠমূলক পদ্ধতি অবলম্বন করা। ইউক্রেনে চালানো এই বিশেষ অভিযান তার পরিকল্পনা মতই চলছে।

পুতিন আরও বলেন, ইউক্রেন যদি আমাদের দাবিগুলো মেনে নেয় তাহলে আমরা এই বিশেষ অভিযান বন্ধ করতে পারি। আমি আশা করেছিলাম ইউক্রেন দ্বিতীয় দফা বৈঠক আরও গঠনমূলক করবে। কিন্তু তারা সেটি করেনি। আমি আশা করি ইউক্রেন পরবর্তী বৈঠক আরও ভেবে চিন্তে গঠনমূলকভাবে করবে।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply