জেলেনস্কির মতো মাঠ ধরে রাখার পরামর্শ দেয়ায় সিইসির প্রতি রাশিয়ার অসন্তোষ

|

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের বিরোধী দলগুলোকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলদিমির জেলেনস্কির মতো শক্ত হয়ে মাঠ ধরে রাখার পরামর্শ দিয়েছেন নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। আর তার এই বক্তব্যে ক্ষুব্ধ হয়ে রাশিয়ার ঢাকার দূতাবাস এই বক্তব্যকে রাশিয়ার বিরুদ্ধে বাংলাদেশের অবস্থান হিসেবে দেখছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও রাশিয়া দূতাবাসের সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দায়িত্ব গ্রহণের পর প্রথম সংবাদ সম্মেলনে বিএনপির ভোট বর্জন সংক্রান্ত প্রশ্নের জবাবে ইউক্রেন-রাশিয়ার আগ্রাসন আর যুদ্ধের চলমান ঘটনাপ্রবাহ টেনে আনেন সিইসি।

তিনি বলেন, মাঠ ছেড়ে চলে গেলে হবে না। মাঠে থাকবেন। কষ্ট হবে। জেলেনস্কি হয়তো দৌড়ে পালিয়ে যেতে পারতেন। তিনি পালাননি। জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করব। তিনি রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে যুদ্ধ করে যাচ্ছেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা হবে। যেখানেই প্রতিদ্বন্দ্বিতা হয়, কিছুটা ধস্তাধস্তি হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা যায়, সিইসির এ ধরনের বক্তব্যকে ঠিকভাবে নেয়নি ঢাকার রাশিয়ার দূতাবাস। অনানুষ্ঠানিকভাবে ঢাকার রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ভি মানটিটসকি পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের বক্তব্যের ব্যাখ্যা জানতে চেয়েছেন। যেহেতু আনুষ্ঠানিকভাবে জানতে চাওয়া হয়নি। ফলে এ নিয়ে কোনো উত্তর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেয়া হয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে জানান, বাংলাদেশের অবস্থান পরিষ্কার। ইতিমধ্যে বাংলাদেশ এ ইস্যুতে তার অবস্থান বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দিয়েছে। আর এ নিয়ে জাতিসংঘে বাংলাদেশ তার অবস্থানের ব্যাখ্যাও দিয়েছে। রাশিয়ার রাষ্ট্রদূত আনুষ্ঠানিকভাবে যদি জানতে চাইতেন, তবে তাকে বাংলাদেশের অবস্থানই জানিয়ে দেয়া হতো। আর সিইসি হয়তো তার ব্যক্তিগত মত দিয়েছেন। তার সাথে বাংলাদেশের অবস্থানের কোনো সম্পর্ক নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply