উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র গোপন বৈঠক

|

অবশেষে শুরু হলো উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সরাসরি যোগাযোগ। যুক্তরাষ্ট্রের ভবিষ্যত পররাষ্ট্রমন্ত্রী ও সিআইএ প্রধান মাইক পম্পেও ইস্টারের ছুটিতে উত্তর কোরিয়া সফরে গিয়ে গোপনে দেশটির প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে বৈঠক করেছেন। মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

এদিকে, উত্তর কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগের বিষয়টি নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, কয়েক দফা বৈঠকের মাধ্যমে বড় ধরনের সফলতা আসবে বলে প্রত্যাশা করা হচ্ছে। কোরীয় উপদ্বীপে সফরের মাধ্যমে বিশ্বের এ বড় সমস্যাটি সমাধানের বড় সুযোগ চলে আসছে।

ফ্লোরিডার পাম বিচে জাপানি প্রধানমন্ত্রী সিনজো আবের পাশে বসে ট্রাম্প বলেন, ১০ দিনের মধ্যে আন্তঃকোরীয় বিরল বৈঠক হতে যাচ্ছে।

১৯৫০-৫৩ সালের যুদ্ধের পর আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে যাওয়া শান্তিচুক্তি নিয়ে আলোচনায়ও তিনি সায় দিয়েছেন। ট্রাম্প বলেন, লোকজন এখনও বুঝতে পারছে না যে কোরীয় যুদ্ধ শেষ হয়নি। যুদ্ধ এখনও চলমান। তারা এখন যুদ্ধের সমাপ্তি ঘটাতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

ট্রাম্প ও কিম জন উন এখনও সরাসরি কথা বলেননি। হোয়াইট হাউস জানিয়েছে, শীর্ষ দুই নেতার ঐতিহাসিক বৈঠকের আয়োজনে দুই দেশের উচ্চ পর্যায়ের যোগাযোগ অব্যাহত রয়েছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply