১০৩ মার্কিন ক্ষেপণাস্ত্রের ৭১ টি আকাশেই ধ্বংস করা হয়েছে: রাশিয়া

|

Damascus sky lights up with service to air missile fire as the U.S. launches an attack on Syria targeting different parts of the Syrian capital Damascus, Syria, early Saturday, April 14, 2018. Syria's capital has been rocked by loud explosions that lit up the sky with heavy smoke as U.S. President Donald Trump announced airstrikes in retaliation for the country's alleged use of chemical weapons. (AP Photo/Hassan Ammar)

সিরিয়ায় বাশার আল আসাদের নিয়ন্ত্রণাধীন তিনটি বৈজ্ঞানিক গবেষণা কেন্দ্রে শুক্রবার রাতে ব্যাপক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও মিত্ররা। মার্কিনীদের সাথে হামলায় অংশ নেয় ব্রিটেন ও ফ্রান্স। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত হামলায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে আল জাজিরা জানিয়েছে, ক্রেমলিনের পক্ষ দাবি করা হয়েছে মার্কিন বাহিনীর ছোঁড়া ১০৩টি ক্ষেপণাস্ত্রের মধ্যে ৭১টিকে আকাশেই ধ্বংস করেছে সিরিয়ান সেনাবাহিনী।

রাজধানী দামেস্ক থেকে ৪০ কিলোমিটার দূরে সিরিয়ার আল দুমায়ের সামরিক বিমানবন্দরে ১২টি ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল। কিন্তু সিরিয়ান প্রতিরক্ষা ব্যবস্থা তার সবকটিই ধ্বংস করে দিয়েছে। খবর আরটি, ইন্ডিপেন্ডেন্ট ও বিবিসি অনলাইনের।

ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লি বলেছেন, যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের সঙ্গে মিলে তারা সিরিয়ার তিনটি জায়গায় হামলা চালিয়েছেন। হামলার আগে রাশিয়াকে এ বিষয়ে জানানো হয়েছিল।

তিনি বলেন, ফ্রান্সের বিভিন্ন ঘাঁটি থেকে সিরিয়ায় যুদ্ধবিমান পাঠানো হয়েছে। এ অভিযানে ভূমধ্যসাগরে ক্ষেপণাস্ত্র সমৃদ্ধ রণতরী ব্যবহার করা হয়েছে।

ফরাসি প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়ার রাসায়নিক অস্ত্র কর্মসূচির প্রধান গবেষণা কেন্দ্র ও দুটি গুরুত্বপূর্ণ উৎপাদন স্থল হামলার লক্ষ্যবস্তু বানানো হয়েছে।









Leave a reply