সঙ্গীতশিল্পী বাপ্পি লাহিড়ি আর নেই

|

বাপ্পি লাহিড়ি। ছবি: সংগৃহীত

ভারতীয় সংগীতাঙ্গনে আরও এক নক্ষত্রের পতন হলো। লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুশোক কাটিয়ে ওঠার আগেই এবার চলে গেলেন উপমহাদেশের আরেক প্রখ্যাত সংগীতশিল্পী বাপ্পি লাহিড়ি।

মুম্বাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর। বুধবার (১৬ ফেব্রুয়ারি) ভোররাতে ঘুমের মধ্যেই মৃত্যু হয় তার।

প্রায় এক মাস হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর গত সোমবারই বাসায় নেয়া হয় তাকে। পরদিনই আবার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে হাসপাতালে নেয়া হয়। গত বছর এপ্রিলে করোনা আক্রান্ত হয়ে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। কিছুদিনের মধ্যে সুস্থও হয়ে ওঠেন।

১৯৭০ থেকে ৮০’র দশকে হিন্দি ও বাংলা চলচ্চিত্রের জগতে অন্যতম এক নাম বাপ্পি লাহিড়ি। গান গাওয়ার পাশাপাশি সঙ্গীত পরিচালক হিসেবেও সমান পরিচিত ছিলেন তিনি। ডিস্কো ডান্সার, চালতে চালতেসহ অসংখ্য জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন তিনি। এছাড়া গেয়েছেন বহু বাংলা গান। সবশেষ ২০২০ সালে বাঘি থ্রি ছবির একটি গানে প্লেব্যাক করেন তিনি।

১৯৫২ সালের ২৭ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় শাস্ত্রীয় সঙ্গীতে সমৃদ্ধ এক পরিবারে জন্ম বাপ্পি লাহিড়ির। তার ডাক নাম ছিল আলোকেশ বাপ্পি লাহিড়ি। বাবা অপরেশ লাহিড়ি ছিলেন বাংলা সঙ্গীতের জনপ্রিয় গায়ক এবং মা বাঁশরী লাহিড়ি ছিলেন একজন সঙ্গীতজ্ঞ ও গায়িকা। বাবা-মায়ের সান্নিধ্যে থেকেই সংগীতকলায় হাতেখড়ি বাপ্পির। মৃত্যুকালে তিনি স্ত্রী চিত্রাণী, কন্যা রিমা এবং পুত্র বাপ্পা ছাড়াও অসংখ্য ভক্ত-গুণগ্রাহী রেখে গেছেন।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply