৫ বছর বয়সে সন্তানের জন্ম! বিশ্বের কনিষ্ঠতম মা লিনা

|

ছবি: সংগৃহীত

পৃথিবীর সবথেকে ছোট মা লিনা মেদিনা! মাত্র ৫ বছর বয়সে প্রথম সন্তানের জন্ম দিয়েছিলেন তিনি। ১৯৩৯ সালে লিনা একটি পুত্র সন্তানের জন্ম দেন।

নিউজ এইটিনের এক প্রতিবেদনে বলা হয়, বিশ্বের কনিষ্ঠতম মা লিনার জন্ম পেরুর টিক্রাপোতে। বাবা টিবুরেলো মেদিনা, মা ভিক্টোরিয়া লোসিয়া। লিনারা ৯ ভাইবোন। বাকি ভাইবোনের তুলনায় লিনা যেনো একটু বেশিই তাড়াতাড়ি বড় হচ্ছিল। শরীর খুব দ্রুত পরিণত হচ্ছিল, বিশেষ করে ওই বয়সে লিনার স্তন একজন প্রাপ্তবয়স্ক নারীর মতো ছিল।

তখন লীনার বয়স ৫, দেখা যায় তার পেট ক্রমশ বড় হয়ে যাচ্ছে। মা-বাবা থেকে আত্মীয় স্বজনরা ভাবলেন, লীনা বোধহয় অসুস্থ, পেটে হয়তো টিউমার হয়েছে। মেয়েকে নিয়ে গেলেন ডাক্তারের কাছে। পরীক্ষার পর ডাক্তার বললেন, লীনা গর্ভবতী! তার গর্ভে ৭ মাসের সন্তান। সেই সময় লীনার বয়স ঠিক ৫ বছর ৭ মাস ২১ দিন। অর্থাৎ, পাঁচ বছর হওয়ার আগেই লীনা প্রেগন্যান্ট হয়ে গিয়েছিল।

এতো অল্প বয়সে সন্তান ধারণের উদাহরণ এর আগে চিকিৎসা বিজ্ঞানে ছিল না! চিকিৎসক থেকে বিজ্ঞানী, গবেষক মহলে হৈচৈ পড়ে গেলো লিনাকে নিয়ে! জানা গেলো, ৮ মাস বয়স থেকেই ঋতুস্রাব শুরু হয় তার, চিকিৎসা বিজ্ঞানে যাকে বলে প্রিকসিয়াস পিউবার্টি। মস্তিষ্কের যে অংশ থেকে যৌন হরমোন নিঃসৃত হয়, সেই অংশে কিছু সমস্যার কারণে এমনটা ঘটে।

কিন্তু কীভাবে এতো ছোট লিনা অন্তঃসত্ত্বা হলো! তদন্ত শুরু হলে প্রকাশ্যে আসে লীনা যৌন হেনস্থার শিকার। লীনার সন্তানের বাবার-ও খোঁজ চলে। ঘটনায় এক ব্যক্তিকেও সেই সময় গ্রেফতার করে পুলিশ, কিন্তু প্রমাণ না মেলায় ছেড়ে দিতে হয়।

১৯৩৯ সালের ১৪ মে। ৫ বছরের ছোট্ট লিনা জন্ম দেন পুত্র সন্তানের। তার অস্ত্রোপচার করেছিলেন গেরার্ডো লোজাডার নামে এক চিকিৎসক, তার নামেই লিনার ছেলের নামকরণ হয় গেরার্ডো। স্বাভাবিক ওজনের সম্পূর্ণ সুস্থ সন্তানের জন্ম দিয়েছিল লিনা।

প্রথমদিকে গেরার্ডো জানতো লিনা তার দিদি। যখন তার ১০ বছর বয়স হয়, তখন আসল সত্যিটা তাকে জানানো হয়। গেরার্ডো জানতে পারে লিনাই তার মা। ১৯৭৯ সালে মাত্র ৪০ বছর বয়সে অস্থিমজ্জা সংক্রান্ত রোগে মারা যান গেরার্ডো।

ইউএইচ/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply