শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রীর ওপর আস্থা রেখে শাবিপ্রবিতে আন্দোলন ‘আপাতত’ প্রত্যাহারের ঘোষণা

|

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগে একদফা দাবিতে চলমান আন্দোলন আপাতত প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা। শনিবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শাবিপ্রবির গোল চত্বরে আয়োজিত এক সংবাদ সম্মেলন আন্দোলনরত শিক্ষার্থীরা এ ঘোষণা দেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তাদের দাবি পূরণে শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী আশ্বাস দিয়েছেন। এ দুইজনের ওপর আস্থা রেখে আপাতত আন্দোলন প্রত্যাহার করে নেয়া হয়েছে। রোববার থেকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ স্বাভাবিক করে ক্লাস-পরীক্ষা শুরুর আহ্বানও জানানো হয় ওই সংবাদ সম্মেলনে।

এর আগে শুক্রবার (১১ ফেব্রুয়ারি) বিকেলে সিলেট সার্কিট হাউসে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ১১ সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

এ সময় দীপু মনি বলেন, শিক্ষার্থীদের অধিকাংশ দাবিই যৌক্তিক। এরমধ্যে বেশ কিছু এরইমধ্যে পূরণ করা হয়ে গেছে। আরও যেগুলো আছে প্রায় সবগুলোই আমরা আশা করি পূরণ করতে পারবো। উপাচার্যকে অপসারণে তাদের একটি দাবি ছিল। সে ব্যাপারে আমরা আগেও তাদের সঙ্গে কথা বলেছি, আজকেও বলেছি। উপাচার্যকে অপসারণের দাবির কথা তিনি বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতির কাছে পৌঁছে দেবেন বলেও প্রতিশ্রুতি দেন।

পরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদসহ শিক্ষকদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী। বৈঠকে উপাচার্যকে সব মহলের কাছে দুঃখ প্রকাশের আহ্বান তিনি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের আচার্য এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত তাকে দায়িত্ব পালন করে যেতে বলেন।

সে অনুযায়ী শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে দুঃখ প্রকাশ করে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিবৃতিতে দেন। এতে তিনি গত ১৬ জানুয়ারির ঘটনায় আহত শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের প্রতি সমবেদনা ও সহমর্মিতা জানান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply