ইউক্রেনে বাড়তে থাকা উত্তেজনা নিরসনে তিন পশ্চিমা নেতার বৈঠক

|

ছবি: সংগৃহীত

ইউক্রেনের ক্রমবর্ধমান উত্তেজনা নিরসনে বার্লিনে এক বৈঠকে মিলিত হয়েছেন তিন পশ্চিমা নেতা। খবর ডয়েচে ভেলের।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) বার্লিনে অনুষ্ঠিত এক বৈঠকে বসেন জার্মানির চ্যান্সেলর ওলাফ শুলজ, ফ্রান্সের প্রেসিডেস্ট ইম্যানুয়েল ম্যাকরন এবং পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা। বৈঠকে ইউক্রেন সঙ্কট মোকাবেলা নিয়ে আলোচনা করেন এ তিন নেতা। ইউক্রেন সমস্যার মূল্যায়ন এবং তা মোকাবেলায় তারা একমত হয়েছেন বলে জানা গেছে।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ বলেন, ইউক্রেনের সার্বভৌমত্বের ওপর কোনো আঘাত আসলে তার ফলাফল কি হবে তা নিয়ে দেশগুলো চিন্তিত। ইউরোপে আরেকটি যুদ্ধ এড়াতে একমত হয়েছে ন্যাটোভুক্ত দেশগুলো।

বৈঠক শেষে ইউক্রেন সঙ্কট নিরসন এবং ইউরোপের নিরাপত্তার স্বার্থে রাশিয়াকে সংলাপে বসার আহ্বান জানিয়েছেন এ তিন নেতা। ইউক্রেনে কোনো ধরনের সামরিক আগ্রাসন চালানো হলে রাশিয়াকে চরম মূল্য দিতে বলেও হুঁশিয়ারি দেন তারা।

প্রসঙ্গত, সোমবার (৭ ফেব্রুয়ারি) মস্কোতে ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে বসেন ইম্যানুয়েল ম্যাকরন। একই দিন ওয়াশিংটনে বৈঠকে বসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ। চ্যান্সেলর শুলজ আয়োজিত বৈঠকে মার্কিন, রুশ ও ইউক্রেনের রাষ্ট্রপ্রধানদের সাথে হওয়া বৈঠকে আলোচিত বিষয়গুলো নিয়ে তিন নেতা আলোচনা করেছেন বলে জানা গেছে।


/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply