হিজাব পরায় গেরুয়া মিছিলের তোপে; যা বললেন সেই তরুণী

|

হিজাব পরিহিত এক তরুণী কলেজে প্রবেশ করতেই তার দিকে ‘জয় শ্রীরাম’ বলতে বলতে এগিয়ে আসে গলায় ও কাঁধে গেরুয়া ঝোলানো যুবকদের একটি মিছিল। তবে তরুণী সরে দাঁড়াননি। বরং একাই রুখে দাঁড়ান মিছিলটিকে। বলতে থাকেন ‘আল্লাহু আকবর’। সম্প্রতি এমন একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ঘটনাটি ঘটেছে ভারতের কর্ণাটকের মাণ্ড্য প্রি-ইউনিভার্সিটি কলেজে। ‘আল্লাহু আকবর’ বলে রুখে দাঁড়ানো ওই ছাত্রীর নাম মুসকান। এবার ঐ ঘটনাটি সম্বন্ধে নিজের অভিজ্ঞতার কথা জানিয়েছেন তিনি। কোন সাহসে অত মানুষ ঘিরে ফেলার পরও পাল্টা স্লোগান দিলেন খোলাসা করলেন তার রহস্যও।

এক সংবাদ সংস্থাকে মুসকান বলেন, আমাকে দেখেই ‘জয় শ্রীরাম’ স্লোগান দেওয়া শুরু হয়। আমিও পাল্টা ‘আল্লাহু আকবর’ স্লোগান দিতে থাকি। গেরুয়া গায়ে কয়েকজন আমার পরিচিতও ছিল। তবে বেশির ভাগই বহিরাগত। এক টুকরো কাপড়ের জন্য ওরা আমাদের পড়াশোনা করার অধিকারটাই ছিনিয়ে নিতে চায়। খবর ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের।

মুসকান আরও বলেন, আমি সবসময়ই বোরখা আর হিজাব পরতে অভ্যস্ত। ক্লাসে বোরখা খুলে হিজাব পরে নিই। হিজাব এখন যেন আমার অঙ্গ হয়ে গিয়েছে। কলেজের প্রিন্সিপালও কোনো দিন কিছু বলেননি। বহিরাগতরা এটা শুরু করেছে। এই পরিস্থিতিতে প্রিন্সিপাল আমাদের বোরখা আনতে মানা করেছেন। কিন্তু হিজাবের দাবিতে আমাদের প্রতিবাদ জারি থাকবে। আমার হিন্দু বন্ধুরাও আমার সঙ্গে আছে। আজ সকাল থেকে একের পর এক ফোন পাচ্ছি।

উল্লেখ্য, স্কুল-কলেজে হিজাব পরে আসা যাবে না, এমন দাবিতে গত কয়েকদিন ধরেই পথে নেমেছে কর্নাটকের কট্টর হিন্দুত্ববাদী সংগঠনগুলো। ক্রমেই তা হিংসাত্মক আকার ধারণ করছে।

আরও পড়ুন: হিজাব বিতর্ক নিয়ে যা বললেন প্রিয়াঙ্কা গান্ধি

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply