নিউইয়র্কে সপ্তাহে একদিন শিক্ষার্থীদের দেয়া হবে নিরামিষ

|

ছবি: সংগৃহীত

শিক্ষার্থীদের সপ্তাহে একদিন নিরামিষ খাবার দেয়া হবে নিউইয়র্কের স্কুলগুলোতে। শহরের মেয়রের উদ্যোগে নেয়া হয়েছে এই পদক্ষেপ।

এই উদ্যোগের ব্যাপারে বলা হয়েছে, প্রতি শুক্রবার শিক্ষার্থীদের মাংস, মাছ, দুধ ও যেকোনো প্রাণীজ খাবারের পরিবর্তে দেয়া হবে সবজি, ফলমূল ও সালাদ জাতীয় খাবার। মূলত শিক্ষার্থীদের স্বাস্থ্যকর খাবারের প্রতি আগ্রহী করতেই এ উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া, পরিবেশ সুরক্ষায় প্রাণিকূলের অবদান সম্পর্কেও সচেতনতা গড়ে তোলার আশাবাদ ব্যক্ত করেছেন তারা। তবে নিরামিষ খাবারে আগ্রহী নন, এমন ছাত্র-ছাত্রীদের জন্য আমিষ খাবারের ব্যবস্থা রাখা হবে। এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ ও অভিভাবকরা।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বলেন, শিক্ষার্থীদের যে খাবার সরবরাহ করা হয় তা আরও উন্নতমানের করতে হবে। এছাড়াও, প্রাণীজ খাবার যে পরিবেশ ধ্বংসের জন্য অনেকাংশে দায়ী, সে বিষয়েও আমাদেরকে সচেতন হতে হবে। এ সচেতনতাই শিক্ষার্থীদের মধ্যে ছড়িয়ে দিতে চাই।

উদ্যোগটিকে স্বাগত জানিয়ে চিকিৎসক ডা. ভানিতা রহমান বলেন, আমি মনে করি এটা অসাধারণ একটি পদক্ষেপ। বাড়িতে কিংবা স্কুলে শিক্ষার্থীদের যে খাবার দেয়া হয় সেগুলো তাদের আরও দুর্বল করে তোলে। স্কুল যে উদ্যোগ নিয়েছে তা প্রথম ধাপ মাত্র। এ অভ্যাস ধরে রাখতে বাড়িতে বাবা-মায়েদেরও অনেক কিছু করার আছে।

আরও পড়ুন: ‘বাইডেনের জয় ঠেকানোর চেষ্টা ছিল ট্রাম্পের ভুল সিদ্ধান্ত’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply