‘বাইডেনের জয় ঠেকানোর চেষ্টা ছিল ট্রাম্পের ভুল সিদ্ধান্ত’

|

মাইক পেন্স। ছবি: সংগৃহীত

জো বাইডেনের জয় ঠেকানোর চেষ্টা করা ছিল ডোনাল্ড ট্রাম্পের ভুল সিদ্ধান্ত। এমন মন্তব্য করেছেন ট্রাম্পের ডেপুটি হিসেবে কাজ করা সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। তিনি বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের ফল বাতিলের অধিকার ছিল বলে ট্রাম্প যে দাবি করেছিলেন তা সঠিক সিদ্ধান্ত ছিল না। নির্বাচন ঘিরে সহিংসতার সমালোচনাও করেন পেন্স।

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, আমাদের সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজন এবং ফল ঘোষণার বিষয়টি সিনেট নয় বরং অঙ্গরাজ্যগুলোর সাথে সংশ্লিষ্ঠ। তাই সিনেটের ক্ষমতাবলে ট্রাম্প নির্বাচনী ফল বাতিলের যে চেষ্টা করেছিলেন তা ছিল ভুল সিদ্ধান্ত। এমনকি সহিংস পরিস্থিতি সৃষ্টি করে বাইডেনের জয় ঠেকানোর চেষ্টাও ছিল মারাত্মক ভুল। এ ধরণের সিদ্ধান্তের কারণে মার্কিন নির্বাচন ব্যবস্থা এবং গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে বিশ্ববাসীর কাছে ভুল বার্তা গেছে।

ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্স। ছবি: সংগৃহীত

এর আগে, গত রোববার (৩০ জানুয়ারি) এক বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প বলেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের হাতে ক্ষমতা ছিল ভোটের ফল পাল্টে দেয়ার। দুর্ভাগ্যজনকভাবে, তিনি সেই ক্ষমতা প্রয়োগ করেননি। তিনি চাইলেই নির্বাচনের ফল অন্যরকম হতে পারতো।

প্রায় বছরখানেক ধরেই বিভিন্ন ষড়যন্ত্র তত্ত্ব আউড়ে চলা ট্রাম্পের দাবিগুলো অসার বলেই প্রমাণিত হয়েছে। বরং, নানা তথ্য উপাত্ত্বে দেখা গেছে, জো বাইডেনই ছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে প্রকৃত জয়ী। তবে ডোনাল্ড ট্রাম্প তার অবস্থানেই রয়েছেন অনড়। তিনি বলেছেন, ২০২৪ সালের নির্বাচনে অংশ নিয়ে জয়ী হলে ৬ জানুয়ারির ঘটনায় জড়িতদের তাদের কাজ অনুযায়ী পুরস্কৃত করবো। তারা যদি ক্ষমা চান, তাদের সেটাও দেয়া হবে। কারণ, এ পর্যন্ত তাদেরকে নানাভাবে হেনস্তা করা হয়েছে। তাদের অনেকে চরমপন্থী বলতে পারে, তাদের সেদিনের কাজকে বলতে পারে অবৈধ ও অন্যায়। তবে তাতে কিছুই যায় আসে না। কারণ, এই দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবাদ তারাই করেছে। আমাদের নির্বাচন দুর্নীতিতে ডুবে আছে। তারা অবস্থার উত্তোরণ ঘটাতে চেয়েছিল।

আরও পড়ুন: নির্বাচনে কারচুপি করতে চেয়েছিলেন, প্রকাশ্যেই বলছেন ট্রাম্প!


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply