বেলজিয়ামের পাসপোর্টে বিভিন্ন কমিক চরিত্র

|

ছবি: সংগৃহীত

বইয়ের পাতা থেকে এবার পাসপোর্টের পাতায় জায়গা করে নিয়েছে কমিকের বিভিন্ন চরিত্র। জনপ্রিয়তা বিবেচনায় এমন উদ্যোগ নিয়েছে বেলজিয়াম সরকার।

কমিক বইকে তাদের সংস্কৃতির অংশ মনে করেন স্থানীয়রা। আর তাই টিনটিন, লাকি লুক কিংবা স্মার্ফস’র মতো তারকা চরিত্রগুলো দিয়ে সাজানো হয়েছে বেলজিয়ামের নতুন পাসপোর্ট।

প্রথম দেখায় মনে হবে কমিক বই। কিন্তু না এটি বেলজিয়ামের নতুন পাসপোর্ট। দেশটির ছেলে-বুড়ো সবার কাছেই কমিক চরিত্রগুলো জনপ্রিয় হওয়ায় ইউরোপের এই দেশটির পাসপোর্টের ডিজাইনে আনা হয়েছে নতুনত্ব।

দ্য অ্যাডভেঞ্চার অফ টিনটিনের টিনটিন ছাড়াও নতুন এ পাসপোর্টে স্থান পেয়েছে স্মার্ফ, লাকি লুকের মতো বেলজিয়ামের বিখ্যাত কমিক চরিত্রগুলো। কর্তৃপক্ষ বলছে, কমিক বই তাদের ঐতিহ্য ও সংস্কৃতির অংশ আর তাই নেয়া হয়েছে এ সিদ্ধান্ত।

বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী সোফি উইলমেস বলেন, আমরা খুবই ছোট দেশ। তবে আমাদের পাসপোর্ট বিশ্বের অন্যতম নিরাপদ এবং শক্তিশালী। এটা সত্যি যে, কমিকের মতো শিল্প তেমন গুরুত্ব বহন করে না। তবে আমরা এই কমিকের কারণেই বিশ্বজুড়ে খ্যাতি পেয়েছি।

বেলজিয়ামের কার্টুনিস্টদের তৈরি অনেক কমিক চরিত্রই পেয়েছে বিশ্বব্যাপী জনপ্রিয়তা। এর মধ্যে টিনটিন উল্লেখযোগ্য। ইউরোপের গণ্ডি পেরিয়ে হলিউডেও নিজের জনপ্রিয়তা অর্জন করে নিয়েছে চরিত্রটি।

দেশটির সাধারণ মানুষও সরকারের এ সিদ্ধান্তকে সাদরে গ্রহণ করেছে। তাদের মতে, বিশ্বব্যাপী তাদের এ পাসপোর্ট আলাদা পরিচিতি পাবে। নতুন এ পাসপোর্ট চালু হবে ৭ ফেব্রুয়ারি থেকে। এছাড়া বেলজিয়ামের পাসপোর্টের ইতিহাস নিয়ে ব্রাসেলসের কমিক আর্ট মিউজিয়ামে মার্চের ৬ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে প্রদর্শনী।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply