নির্বাচনে কারচুপি করতে চেয়েছিলেন, প্রকাশ্যেই বলছেন ট্রাম্প!

|

ছবি: সংগৃহীত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যেই বলে বেড়াচ্ছেন যে, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ফলাফুল নিজের অনুকূলে আনার চেষ্টা করেছিলেন তিনি। আগামী নির্বাচনে কীভাবে কারচুপি করবেন, সেটাও বলে বেড়ানোর সাথে সাথে ট্রাম্প ঘোষণা দিয়েছেন, প্রেসিডেন্ট নির্বাচিত হলে ক্যাপিটল হিল আক্রমণ করা তার সমর্থকদের পুরস্কৃত করা হবে।

গত রোববার (৩০ জানুয়ারি) এক বক্তৃতায় ডোনাল্ড ট্রাম্প বলেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের হাতে ক্ষমতা ছিল ভোটের ফল পাল্টে দেয়ার। দুর্ভাগ্যজনকভাবে, তিনি সেই ক্ষমতা প্রয়োগ করেননি। তিনি চাইলেই নির্বাচনের ফল অন্যরকম হতে পারতো।

প্রায় বছরখানেক ধরেই বিভিন্ন ষড়যন্ত্র তত্ত্ব আউড়ে চলা ট্রাম্পের দাবিগুলো অসার বলেই প্রমাণিত হয়েছে। বরং, নানা তথ্য উপাত্ত্বে দেখা গেছে, জো বাইডেনই ছিলেন প্রেসিডেন্ট নির্বাচনে প্রকৃত জয়ী। তবে ডোনাল্ড ট্রাম্প তার অবস্থানেই রয়েছেন অনড়। তিনি বলেছেন, ২০২৪ সালের নির্বাচনে অংশ নিয়ে জয়ী হলে ৬ জানুয়ারির ঘটনায় জড়িতদের তাদের কাজ অনুযায়ী পুরস্কৃত করবো। তারা যদি ক্ষমা চান, তাদের সেটাও দেয়া হবে। কারণ, এ পর্যন্ত তাদেরকে নানাভাবে হেনস্তা করা হয়েছে। তাদের অনেকে চরমপন্থী বলতে পারে, তাদের সেদিনের কাজকে বলতে পারে অবৈধ ও অন্যায়। তবে তাতে কিছুই যায় আসে না। কারণ, এই দেশের ইতিহাসে সবচেয়ে বড় প্রতিবাদ তারাই করেছে। আমাদের নির্বাচন দুর্নীতিতে ডুবে আছে। তারা অবস্থার উত্তোরণ ঘটাতে চেয়েছিল।

রিপাবলিকান কংগ্রেসম্যান লিজ চেনি বলেন, ট্রাম্পের ভাষায় এটা পরিষ্কার হয়েছে যে, ৬ জানুয়ারির ঘটনার কলকাঠি সে সচেতনভাবেই নেড়েছিল। সেই ঘটনার প্রসিকিউটরদের হুমকি দিয়েছে, অপরাধীদের পুরস্কৃত করার ঘোষণাও এসেছে। ট্রাম্প চেয়েছিল নির্বাচনের ফল উল্টে দিতে। এবং যতবার সে সুযোগ পাবে, ততোবারই কারচুপি করার চেষ্টা চালাবে ট্রাম্প।

আরও পড়ুন: নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকা প্রকাশ, মনোনীত ডব্লিউএইচও ও পোপ ফ্রান্সিস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply