কোটা সংস্কার দাবির কর্মসূচিতে সারা দেশে শিক্ষার্থীদের ঢল

|

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ঢাকাসহ সারা দেশে গণপদযাত্রা কর্মসূচি পালন করছেন আন্দোলনকারীরা। কেন্দ্রীয়ভাবে আজ রোববার বেলা দুইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে থেকে এই পদযাত্রাটি শুরু হয়।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনের রাস্তা দিয়ে বের হয়ে রাজু স্মৃতি ভাস্কর্য হয়ে নীলক্ষেত ও কাঁটাবন ঘুরে শাহবাগের মোড়ে এসে অবস্থান নেন তারা। শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা শাহবাগের মূল রাস্তায় অবস্থান নেয়ায় যানজটের সৃষ্টি হয়েছে।

তাদের দাবি, বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কার করে কমাতে হবে। এই চাকরিতে কোটা সব মিলিয়ে ১০ শতাংশে নামিয়ে আনতে হবে। বর্তমানে প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে ৫৫ শতাংশ বিভিন্ন ধরনের অগ্রাধিকার কোটা রয়েছে। আর বাকি ৪৫ শতাংশ নিয়োগ হয় মেধা কোটায়। এ জন্য এই কোটা ব্যবস্থার সংস্কারের দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছেন শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা।

ঢাকার বাইরেও দেশের বিভিন্ন স্থানে ব্যাপক উপস্থিতি ছিলো আন্দোলনকারীদের। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ইত্যাদি বিভাগীয় শহর এবং বেশিরভাগ জেলা শহরেও বিকাল থেকে সড়ক অবরোধ করে শান্তিপূর্ণ অবস্থান সন্ধ্যার পর পর্যন্ত অব্যাহত ছিল। নিচে ছবিতে দেশের বিভিন্ন স্থানে জমায়েতের চিত্র তুলে ধরা হলো। ছবিগুলো কোটা সংস্কার আন্দোলনকারীদের ফেসবুক গ্রুপ থেকে নেয়া।

শাহবাগ মোড়ে

শাহবাগ-কাটাবন রাস্তায়..

টিএসসিতে…

শাহবাগ মোড়…

চট্টগ্রামের ষোলশহরে অবস্থান কমসূচি…

ষোলশহরে পুলিশের বাধা

ঢাকা-রাজশাহী মহাসড়কে…

দিনাজপুরে..

কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়কে গাড়ির সামনে শুয়ে পড়েছেন…

কুষ্টিয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা…

ইসলামী বিশ্ববিদ্যালয়…

কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে…

টাঙ্গাইলে মওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা…

ঢাকার মিরপুরে…

রংপুরে…

 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply