তিন মাসের অন্ত্বঃসত্ত্বাকে নিয়োগ নয়, ভারতের সরকারি ব্যাংককে নারী কমিশনের নোটিশ

|

ছবি: সংগৃহীত।

নারী চাকরিপ্রার্থীদের জন্য নতুন নিয়ম এনেছে ভারতের স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই)। সেখানে বলা হয়েছে, কোনো নারী চাকরিপ্রার্থী তিন মাসের অন্তঃসত্ত্বা হলে তাকে ‘টেম্পোরারিলি আনফিট’ বা সাময়িকভাবে কাজ করার অনুপযুক্ত বলে ধরে নেয়া হবে। এসবিআই-এর এই নোটিশ সামনে আসার পরই শুরু হয়েছে বিতর্ক। খবর আনন্দবাজার পত্রিকার।

এ নিয়ে দেশটির বৃহত্তম সরকারি এই ব্যাংককে নোটিশ পাঠিয়েছে মুম্বাই নারী কমিশন। কমিশনের চেয়ারম্যান স্বাতী মলিয়ালের দাবি, এসবিআই-এর এই সিদ্ধান্ত ‘পক্ষপাতদুষ্ট’ এবং ‘অনৈতিক’।

সম্প্রতি ব্যাংকে নারী চাকরি প্রার্থীদের নিয়োগের নতুন নিয়ম সংক্রান্ত মেডিকেল ফিটনেস নির্দেশিকায় বলা হয়েছে, সংস্থায় কাজের ক্ষেত্রে কোনো নারী তিন মাসের অন্তঃসত্ত্বা হলে তাকে সাময়িকভাবে কাজের অনুপযুক্ত বলে ধরা হবে। ‘মেডিকেল ফিটনেস অ্যান্ড অপথ্যালোমলিজিক্যাল স্টান্ডার্ডস ফর নিউ রিক্রুটস অ্যান্ড প্রোমিটিস’- অনুযায়ী এই নিয়ম বদল করা হয়েছে। এই নোটিশ সামনে আসতেই বিভিন্ন মহলে সমালোচনা শুরু হয়েছে। এই গাইডলাইনের প্রত্যাহারের দাবি জানিয়ে এসবিআই-কে নোটিস পাঠিয়েছে মুম্বাই নারী কমিশন।

আরও পড়ুন: ওয়াইন মদ নয়, মিলবে সুপার মার্কেটেও, মহারাষ্ট্র সরকারের সিদ্ধান্ত ঘিরে বিতর্ক

উল্লেখ্য, এর আগের নিয়মে ছয় মাসের অন্তঃসত্ত্বা নারী চাকরি প্রার্থীদের শর্ত সাপেক্ষে কাজে যোগদানের অনুমতি দিতো স্টেট ব্যাঙ্ক। তবে সেই যোগদানের ক্ষেত্রেও শর্ত থাকত, সংশ্লিষ্ট চাকরিপ্রার্থীর কাছে একজন স্ত্রীরোগ বিশেষজ্ঞের শংসাপত্র থাকতে হবে। যেখানে লেখা থাকবে, অন্তঃসত্ত্বা অবস্থায় চাকরির ক্ষেত্রে তার ভ্রূণের স্বাভাবিক বিকাশে কোনো সমস্যা থাকবে না। তা ছাড়া, সংশ্লিষ্ট সময়ে চাকরি গ্রহণ করলে তার গর্ভপাত বা স্বাস্থ্যহানির কোনো আশঙ্কা নেই।

তবে নতুন নিয়মে অন্তঃসত্ত্বা নারীদের গর্ভবতী হওয়ার সময়কাল কমিয়ে দেয়ায় ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়েছে ব্যাংককে।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply