এক মাসে ছয় দফা মিসাইল পরীক্ষা নিয়ে যা বললো উত্তর কোরিয়া

|

ছবি: সংগৃহীত

উত্তর কোরিয়া এক মাসে রেকর্ডসংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএন এই প্রথমবারের মতো এসব তথ্য নিশ্চিত করলো। খবর এএফপির।

এক প্রতিবেদনে কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানিয়েছে, গত মঙ্গলবার (২৫ জানুয়ারি) দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। যা জাপান সাগরে ১৮০০ কিলোমিটার দূরের একটি লক্ষ্যবস্তুতে আঘাত হানে। একই লক্ষ্যবস্তুতে বৃহস্পতিবারও দুটি ট্যাকটিক্যাল গাইডেড মিসাইলের পরীক্ষা চালায় দেশটি।

এর আগে, গত ৫, ১১, ১৪ ও ১৭ জানুয়ারি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল উত্তর কোরিয়া। এর মধ্যে ৫ ও ১১ জানুয়ারি হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা, ১৪ ও ১৭ জানুয়ারি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর কথা জানিয়েছে কেসিএন।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার ঘনঘন মিসাইল পরীক্ষা নিয়ে সিউলের অ্যাওয়া বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক লিফ এরিক ইজলি বলেন, সীমিত সম্পদ ও গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জ সত্ত্বেও উত্তর কোরিয়া আক্রমণাত্মক অস্ত্রের বৈচিত্র্যপূর্ণ বিকাশ ঘটিয়ে চলছে। তাদের মিসাইল পরীক্ষার লক্ষ্য দেশটির সামরিক সক্ষমতা বৃদ্ধি ও শত্রুদের অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এড়ানো।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply