৫৭৮ টাকার চেয়ার বিক্রি হলো সাড়ে ১৮ লাখে!

|

ছবি: সংগৃহীত

পুরাতন দোকান থেকে মাত্র ৫৭৮ টাকায় একটি চেয়ার কিনেছিলেন এক নারী। আর সেই চেয়ারটি শেষমেশ বিক্রি হলো সাড়ে ১৮ লাখ টাকায়। শুনতে অবাক লাগলেও এমন ঘটনা ঘটেছে যুক্তরাজ্যের পূর্ব সাসেক্সের ব্রাইটনে।

ডেইলি মিররের এক প্রতিবেদনে বলা হয়, এই চেয়ারের প্রকৃত মূল্য সম্পর্কে জানতেন না দোকানদার। চেয়ারটি দেখতে সাধারণ হলেও এর নকশা ছিল অদ্ভুত রকম সুন্দর। ৫ পাউন্ড বা ৫৭৮টাকায় চেয়ারটি কেনার পর একজন বিশেষজ্ঞের সাথে আলাপ করেন সেটির নতুন মালিক। ওই বিশেষজ্ঞ তাকে বলেন, এই চেয়ারটি ২০ শতাব্দীর শুরুর দিকের এবং এটি অস্ট্রিয়ার ভিয়েনার অ্যাভান্ট-গার্ড আর্ট স্কুলের।

১৯০২ সালে অস্ট্রিয়ান পেইন্টার কোলোম্যান মোজার এই চেয়ারটির নকশা করেন। ভিয়েনা সেকশন আন্দোলনের অন্যতম একজন ছিলেন মোজার। প্রচলিত আর্টিস্টিক স্টাইলের বিরুদ্ধে এই শিল্প আন্দোলন শুরু হয়েছিল। আর সেই চেয়ারই মাত্র ৫ পাউন্ডে একটি দোকান থেকে কিনেছিলেন ওই নারী। পরে এর আসল মূল্য জেনে চেয়ারটিকে এসেক্সের স্ট্যানস্ট্যাড মাউন্টফিটচেটের সোর্ডার্স অকশনারসে বিক্রির জন্য তোলেন ওই নারী।

টেলিফোনের মাধ্যমে সেই চেয়ার ১৬ হাজার ২৫০ পাউন্ডে বা প্রায় ১৮ লাখ ৮০ হাজার টাকায় কিনে নেন অস্ট্রিয়ার একজন ডিলার। এই চেয়ার দাম কত হতে পারে সেটা প্রথম যাচাই করে বলেছিলেন সোর্ডার্স অকশনারসের জন ব্লাক। তিনি বলেন, যে দামে বিক্রি হয়েছে তাতে আমরা আনন্দিত। আরও ভালো লাগছে এই ভেবে যে, এটি অস্ট্রিয়াতেই ফেরত যাচ্ছে।

/এনএএস





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply