‘কমিউনিস্টরা কাঁকড়ার মতো’

|

দিলীপ ঘোষ। ছবি: সংগৃহীত।

পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য পদ্মভূষণ প্রত্যাখ্যান করেছেন। এ প্রসঙ্গে বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষ সিপিএমকে কটাক্ষ করে বলেছেন, কমিউনিস্টরা কাঁকড়ার মতো। বুদ্ধবাবু আগে এই নিয়ে কোনো সিদ্ধান্ত নেননি। দল বলার পর তিনি সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) তিনি এমন মন্তব্য করেন। খবর আনন্দবাজার পত্রিকার।

দিলীপ ঘোষ আরেক প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু প্রধানমন্ত্রী না হওয়ার বিষয়টি তুলে ধরে বলেন, ‘এরা জ্যোতিবাবুকে প্রধানমন্ত্রী হতে দেয়নি।’

বিজেপির এই নেতার মন্তব্যের কড়া সমালোচনা করেছে সিপিএম। সিপিএম নেতা শমীক লাহিড়ি বলেছেন, দিলীপবাবু কাগজ পড়েন না। বুদ্ধবাবু পদ্মভূষণ প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নিজেই নিয়েছেন এবং তা বিবৃতি দিয়ে জানিয়েছেন।

শমীক লাহিড়ি আরও বলেন, স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের ভূমিকা কী ছিল, তা ইতিহাস পড়লেই জানা যাবে। কিন্তু দিলীপবাবু ইতিহাস পড়েন না।

প্রসঙ্গত, গত মঙ্গলবার (২৫ জানুয়ারি) দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান পদ্মভূষণ ঘোষণার রাতেই বুদ্ধদেব ভট্টাচার্য বিবৃতি দিয়ে জানিয়ে দেন, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এ নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তা হলে আমি তা প্রত্যাখ্যান করছি।’ পরে সিপিএম ব্যাখ্যাও দেয়, কেন এ বর্ষীয়ান রাজনীতিবিদ নেতা এই সম্মান নেননি। দলটির দাবি, রাষ্ট্রের দেয়া কোনো খেতাব সিপিএম গ্রহণ করে না।





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply