সবচেয়ে বয়স্ক গরিলার মৃত্যু

|

মৃত্যুবরণ করেছে বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ গরিলা অজি (৬১)।

বিশ্বের সবচেয়ে বয়স্ক পুরুষ গরিলা অজি মারা গেছে। যুক্তরাষ্ট্রের আটলান্টা চিড়িয়াখানার বাসিন্দা এ গরিলাটির ওজন ছিল ৩৫০ পাউন্ড। মৃত্যুর সময় অজির বয়স হয়েছিল ৬১ বছর। অজিকে জু আটলান্টার অদম্য কিংবদন্তি হিসেবে বিবেচনা করা হতো। খবর সিএনএনের।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে অজির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে জু আটলান্টা কর্তৃপক্ষ। তবে তার মৃত্যুর কারণ জানানো হয়নি সংবাদ বিজ্ঞপ্তিতে।

অজির মৃত্যুর পর জু আটলান্টার টুইট।

জানা গেছে, ১৯৮৮ সালে ফোর্ড আফ্রিকান ফরেস্ট খোলার সঙ্গে সঙ্গে যেসব গরিলাকে আটলান্টা চিড়িয়াখানায় নিয়ে আসা হয়, তাদের মূল পরিবারের সদস্য ছিল অজি।  

চিড়িয়াখানার কর্মকর্তারা জানিয়েছেন, গত সপ্তাহ থেকেই অজি ক্ষুধার্ত হওয়া সত্ত্বেও খাবার খেতে পারছিল না। চিড়িয়াখানা কর্তৃপক্ষের নিবিড় তত্ত্বাবধানে থাকা অজির মুখের ফোলা ভাব, দুর্বলতা এবং খাবার ও পানীয় পানে অক্ষমতা দূর করতে চেষ্টা করা হচ্ছিলো গত ২৪ ঘণ্টা ধরে। কিন্তু মঙ্গলবার সকালে অজিকে মৃত দেখতে পায় জু আটলান্টা কর্তৃপক্ষ।   

প্রসঙ্গত, জু আটলান্টায় অজিসহ ১৩টি গরিলা ছিল। গত বছর করোনাভাইরাসেও আক্রান্ত হয়েছিল সবচেয়ে বেশি বয়স্ক গরিলাটি। সে দফায় প্রাণ রক্ষা পেলেও এবার অজ্ঞাত কারণে জু আটলান্টা হারালো এক কিংবদন্তিকে।

/এসএইচ 





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply