ঘোড়ায় চড়ে বিয়ে; পাত্রের বাড়ি ভাঙচুর করলো মাতবররা!

|

ছবি: সংগৃহীত

ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার ‘মাশুল’ গুনলেন দলিত যুবক। বাঁশ, লাঠি নিয়ে ওই যুবকের বাড়ি বেপরোয়া ভাঙচুর চালিয়েছে গ্রামের উঁচু জাতের লোকজন। ওই পরিবারের বেশ কয়েকজনকে মারধরেরও অভিযোগ উঠেছে। এ ঘটনায় ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশের সাগর জেলায়। খবর ইন্ডিয়া এক্সপ্রেসের।

উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে এখনও জাতপাতের সমীকরণটা যে কতটা ভয়ঙ্কর, চোখে আঙুল দিয়ে মধ্যপ্রদেশের সাগর জেলার এই ঘটনা তা আরও একবার দেখিয়ে দিলো।

পুলিশ জানিয়েছে, উচ্চবর্ণের লোধি ঠাকুর সম্প্রদায় অধ্যুষিত গ্রাম বলে পরিচিত মধ্যপ্রদেশের সাগর জেলার গনিয়ারি গ্রাম। প্রথমবারের মতো এই গ্রামে দলিত সম্প্রদায়ের এক যুবক ঘোড়ায় চড়ে বিয়ে করতে গিয়েছিলেন। দলিত সম্প্রদায়ের যুবক হয়ে ওই যুবকের ঘোড়ায় চড়ে বিয়েতেই যত ‘আপত্তি’ গ্রামের উচ্চ বর্ণের লোকদের।

সাগর জেলা পুলিশ প্রশাসন জানিয়েছে, ইতোমধ্যেই বুন্দা থানায় একটি এফআইআর দায়ের করা হয়েছে। দাঙ্গার অভিযোগ আনা হয়েছে। আটজনের নামের উল্লেখ করা হয়েছে। এছাড়া নামহীন আরও ১৫ জনের নাম উল্লেখ রয়েছে সাধারণ ডায়েরিতে। ইতোমধ্যেই এই ঘটনায় অভিযুক্ত হিসেবে ৬ জনকে গ্রেফতার করা হয়েছে।

মধ্যপ্রদেশ সাগরের দলিত যুবক দিলীপ আহিরওয়ার। বছর সাতাশের এই যুবক ঘোড়ায় চড়ে বিয়ে করতে গিয়েছিলেন। অভিযোগ, দিলীপ ঘোড়ায় চড়ে বিয়ে করতে যাওয়ার প্রায় ৫ ঘণ্টা পর তার বাড়িতে হামলা হয়। বাড়ি লক্ষ্য করে ইট-পাথর ছুড়তে শুরু করে উচ্চ বর্ণের লোকজন। এমনকি তাদের বাড়িতে ঢুকে মারধর করা হয়েছে।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply