আন্তর্জাতিক স্থাপত্য পুরস্কারে ‘সেরা’ সাতক্ষীরার হাসপাতাল

|

পুরস্কারপ্রাপ্ত সাতক্ষীরার ফ্রেন্ডশিপ হাসপাতাল।

রিবা আন্তর্জাতিক পুরস্কারে ‘বিশ্বের সেরা নতুন ভবন’ হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশের সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ফ্রেন্ডশিপ হাসপাতাল। নকশায় শ্রেষ্ঠত্ব ও অর্থপূর্ণ সামাজিক অবদানের কারণেই দেয়া হয় এই পুরস্কার। স্বীকৃতি পেয়ে আনন্দিত হাসপাতাল কর্তৃপক্ষ।

যুক্তরাজ্যের রয়্যাল ইনস্টিটিউট অব ব্রিটিশ আর্কিটেক্টস-রিবা রোববার (২৩ জানুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে হাসপাতালটির এ স্বীকৃতির বিষয়টি প্রকাশ করে। বেসরকারি ৮০ শয্যার হাসপাতালে স্বল্প মূল্যে আধুনিক সেবা পাচ্ছেন রোগীরা। হাসপাতাল ভবনটির স্থপতি কাশেফ মাহবুব চৌধুরী, যিনি এর আগে আগা খান স্থাপত্য পুরস্কারে ভূষিত হয়েছেন। তার স্থাপত্য প্রতিষ্ঠান আরবানা ভবনটি নির্মাণ করেছে।

এর আগে গত বছরের নভেম্বরে ফ্রেন্ডশিপ হাসপাতালের নাম ওঠে আন্তর্জাতিক পুরস্কারের সংক্ষিপ্ত তালিকায়। সে সময় সেই তালিকায় ফ্রেন্ডশিপ হাসপাতাল ছাড়াও ছিল জার্মানির বার্লিনের জেমস-সায়মন-গ্যালারি এবং ডেনমার্কের কোপেনহেগেনের লিলে ল্যাঞ্জেব্রো সেতু।

ইটের তৈরি ফ্রেন্ডশিপ হাসপাতালটির বিশেষত্ব হলো মাঝ দিয়ে বয়ে চলা পানির প্রবাহ। এছাড়া আছে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থাও। সেবার মান ও পরিচ্ছন্ন পরিবেশের কারণে এর মাঝেই প্রশংসা কুড়িয়েছে হাসপাতালটি।

এসজেড/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply