জেনে নিন অলসতা কাটিয়ে শীতের সকালে ঘুম থেকে উঠার উপায়

|

ছবি: সংগৃহীত।

শীতের সকালে ঘুম থেকে উঠতে প্রায় মানুষেরই দেখা যায় অনীহা। অ্যালার্ম দিয়েও কাজ হয়না সবসময়। ফলে তাড়াহুড়ো করতে হয় সকালের খাবার, ক্লাস কিংবা অফিস নিয়ে। অপরদিকে, শীতের সকালে শরীরচর্চার কার্যকারিতা বেশি থাকলেও আলসেমির কারণে তা হয়ে পড়ে অনিয়মিত।

শীতের সকালে তাই অলসতা দূর করতে নজর দিতে হবে বেশ কয়েকটি বিষয়ের ওপর। এর মধ্যে খাওয়াদাওয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। শীতকালে সহজে হজম করা যায় এমন খাদ্যগ্রহণ করা উচিত। নিয়মিত খাদ্যতালিকায় চাল, গম, বার্লি, বাজরা, ভুট্টা রাখতে পারেন। এছাড়া ডালের মধ্যে মুসুর, কালো ছোলা ও মুগ উপকারী। তিল এবং তিসি ক্যালসিয়ামের ভালো উৎস। রাখা যেতে পারে দুধ, দুগ্ধজাত দ্রব্য, আখ ইত্যাদি। এলাচ, দারচিনি, জায়ফল, লেবু ও রসুনের মতো জিনিস হজমশক্তি বাড়াতে বিশেষভাবে কাজ করে।

নিয়মিত যোগব্যায়াম করা উচিত। এতে শরীরে শক্তি বাড়বে এবং সারা দিন সক্রিয় থাকা যায়। শীতের দিনে গরম তেল মালিশেও ভালো ফল পাওয়া যায়। ত্বকের আর্দ্রতা বাড়াতে এবং রক্ত সঞ্চালন উন্নত করতে গরম তেল মালিশ করে দিন শুরু করা যায়। এক্ষেত্রে তিলের তেল বিশেষ উপকারী। রক্ত সঞ্চলন উন্নত করার পাশাপাশি গরম তেল চর্বি অপসারণ করতে সাহায্য করে, হজমশক্তি উন্নত করে এবং শীতকালে অলসতা কমায়।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply