আমি প্রিয়াঙ্কাকে মোটেও কটাক্ষ করিনি: তসলিমা

|

ছবি: সংগৃহীত

সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দেয়ায় প্রিয়াঙ্কা চোপড়া ও নিক জোনাসকে আক্রমণ করেননি, তাদের কটাক্ষও করেননি। সারোগেসি নিয়ে শুধুমাত্র নিজের মন্তব্য করেছেন। এমনটাই দাবি করেছেন লেখিকা তসলিমা নাসরিন।

সারোগেসির মাধ্যমে সন্তানের জন্ম দেয়ায় প্রিয়াঙ্কা চোপড়া ও নিকের বিরুদ্ধে আক্রমণ কিংবা কটাক্ষ কোনোটাই করেননি তিনি। একই সঙ্গে জানালেন, প্রিয়াঙ্কাকে কটাক্ষ করা তো দূরের কথা, উল্টে বরাবরই প্রিয়াঙ্কার প্রশংসকও তিনি। প্রিয়াঙ্কার একটি পুরনো টুইট তুলে ধরে তার মন্তব্যের সপক্ষে যুক্তি দিয়েছেন তসলিমা নাসরিন।

সোমবার ফেসবুকে তসলিমা লিখেছেন, সারোগেসি নিয়ে যেই না নিজের মত প্রকাশ করেছি, অমনি পঙ্গপালের মতো আমার ওপর ঝাঁপিয়ে পড়লো তারা, যারা মেয়েদের শরীরকে পণ্য ভেবে অভ্যস্ত। মেয়েদের অসহায়ত্বের সুযোগে কিনে বা ভাড়া নিয়ে তাদের যৌনাঙ্গ এবং জরায়ু দখল করতে, সে সবে হামলা করতে তারা দ্বিধা করে না। সারোগেসি নিয়ে বিতর্ক করো, কেনো এটিকে সমর্থন করছো। অর্থের বিনিময়ে নিজের জীবনের ঝুঁকি নিয়ে যারা সারোগেট মা হন, সেসব নারীরা কোন পরিস্থিতিতে এ কাজ করেন, তা ভেবে দেখা উচিত বলেও মনে করেন তিনি।

তসলিমা আরও লেখেন, কেনো আমার যুক্তি মানছো না বলো। তারা যুক্তি খণ্ডন করবে না, তারা গালি দেবে। সবারই এক মত, একটি মেয়ের যদি খুব সন্তানের শখ, নিজে যেকোনো কারণেই হোক সন্তান জন্ম দিতে পারছে না, সে তো সারোগেসির মাধ্যমে শখ পূরণ করতে পারছে। কাউকে দেখলাম না সারোগেট নারীটির কথা ভাবতে। নিজের জীবনের ঝুঁকি নিয়ে কিছু টাকার জন্য সে কেনো বাধ্য হচ্ছে ন’মাস সাত দিন অন্যের সন্তানকে গর্ভে বহন করতে, জন্ম দান করতে! তার যদি যথেষ্ট টাকা পয়সা থাকতো, তাহলে কী সে এই কাজটি করতো? না, করতো না। তাহলে কী কারণে সারোগেসির প্রশংসা করা হচ্ছে! যে সমাজ পতিতাবৃত্তি টিকিয়ে রাখতে চায়, সে সমাজ তো সারোগেসি টিকিয়ে রাখতে চাইবেই।

কেউ কেউ বলছে, সারোগেসি সারোগেটের ”চয়েজ’। ঠিক যেমন বলে পতিতাবৃত্তি পতিতাদের ‘চয়েজ’। আসলে কোনওটিই চয়েজ নয়। এ দুটো কাজই বাধ্য হয়ে করে মেয়েরা, যখন ‘চয়েজ’ বলে কিছু থাকে না, তখন করে। তখন নিজের শরীরকে বিক্রি করতে বাধ্য হয়। যদিও শরীর বিক্রির জন্য নয়। শরীর ইনভেশানের জন্য নয়। পরিশ্রম বিক্রি করা যায়, শরীর নয়। দারিদ্র ঘোচাতে চাইলে দারিদ্রের সুযোগ নিতে হয় না।… মিডিয়া বলছে প্রিয়াঙ্কাকে কটাক্ষ করেছি। মোটেই তা করিনি। সাহসী মেয়ে প্রিয়াঙ্কা। তার প্রশংসাই করেছি বরাবর। পুরোনো একটি টুইট পেলাম আজ। এবার নতুন কী বলবে তারা? আমাকে অপমান অপদস্থ করা যতো সহজ, ততো সহজ দুনিয়াতে আর কিছু নয়।

সন্তান ধারণের নতুন পন্থা সারোগেসি। এই প্রক্রিয়ায় অন্য কোনো নারীর গর্ভ ভাড়া করে মা হতে পারেন কেউ। সম্প্রতি সারোগেসির মাধ্যমে মা হয়েছেন আন্তর্জাতিক তারকা প্রিয়াঙ্কা চোপড়া। গত শুক্রবার (২১ জানুয়ারি) সোশ্যাল মিডিয়ায় তিনি ও তার স্বামী নিক জোনাস সুখবরটি প্রকাশ করেন।

এদিকে প্রিয়াঙ্কার মা হওয়ার বিষয়টি মানতে পারছেন না লেখিকা তসলিমা নাসরিন। কেবল প্রিয়াঙ্কা নয়, সারোগেসি বিষয়টিকেই সমর্থন দিতে নারাজ তিনি। সোশ্যাল মিডিয়ায় পোস্ট দিয়ে এ বিষয়ে নিজের অভিমত তুলে ধরেন এই নির্বাসিত লেখিকা।

ইউএইচ/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply