দুর্নীতিতে বিশ্বে ১৩-তম বাংলাদেশ

|

বিশ্বের ১৮০ দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশের তালিকায় এবার ১৩-তম অবস্থানে বাংলাদেশ। সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ দক্ষিণ সুদান, সবচেয়ে কম দুর্নীতির দেশ ডেনমার্ক। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের রিপোর্ট বলছে, তালিকায় এক ধাপ এগোলেও পয়েন্টে বাংলাদেশের অবস্থান আগের ৪ বছরের মতোই রয়েছে।

এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টিআইবি এর প্রধান নির্বাহী ডক্টর ইফতেখারুজ্জামান জানান, দুর্নীতি নিয়ন্ত্রণে সর্বোচ্চ রাজনৈতিক ঘোষণা থাকার পরও দেশের এ অবস্থান হতাশাজনক।

বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলের ২০২১ সালের ‘দুর্নীতি পরিস্থিতি: সূচক’ এ বাংলাদেশ ১৪৭ পয়েন্ট নিয়ে দুর্নীতিগ্রস্থ দেশগুলোর মধ্যে ১৩-তম অবস্থানে রয়েছে, গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১২ নম্বরে। উন্নতি হয়েছে ১ ধাপ। তবে এতে পয়েন্ট বা স্কোরে কোনো পরিবর্তন হয়নি। অর্থাৎ, দুর্নীতিতে ৪ বছর ধরে একই অবস্থানে বাংলাদেশ। এবারও পয়েন্ট মিলেছে ২৬। দেশের ৮টি আলাদা জরিপের ফলাফলে উঠে আসা সূচক হতাশাজনক, বলছে টিআইবি। যে জন্য খোদ দুর্নীতির নিয়ন্ত্রকরাই দায়ী বলে মন্তব্য করেছেন সংস্থাটির প্রধান নির্বাহী।

২০২১ সালের তুলনামূলক সূচকে সবচেয়ে বেশি দুর্নীতির দেশ দক্ষিণ সুদান আর সবচেয়ে কম দুর্নীতি হয় ডেনমার্কে। বাংলাদেশের সঙ্গে যার তফাৎ ৬২ পয়েন্ট।

প্রসঙ্গত, ২০০১ থেকে ২০০৫ সাল পর্যন্ত টানা ৫ বছর বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ ছিল বাংলাদেশ।

/এসএইচ





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply