তীব্র তুষারঝড়ে বিপর্যস্ত বিশ্বের নানা প্রান্ত, স্থবিরাবস্থা তুরস্কেও

|

ছবি: সংগৃহীত।

সম্প্রতি বিশ্বের বিভিন্ন প্রান্তে তীব্র তুষারপাত ও তুষারঝড়ের সৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বিপাকে তুরস্ক। ভারী তুষারপাতে স্থবির দেশটির জনজীবন। দুর্ঘটনা এড়াতে বন্ধ করে দেয়া হয়েছে ইস্তাম্বুল বিমানবন্দরের সব ফ্লাইট। বরফ পড়ছে ক্রাইমিয়া, গ্রিস, চীন এমনকি সিরিয়াতেও।

তুরস্কের জরুরি ও দুর্যোগ মোকাবেলা বিভাগের দাবি, বেশির ভাগ এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিভিন্ন স্থানে আটকা পড়েছে সাড়ে ৪ হাজারের বেশি মানুষ। নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে প্রায় ৭ হাজার জনকে।

এনিয়ে ইস্তাম্বুলের মেয়র ইকরাম ইমামোগলু বলেন, আমাদের বাঁধ ব্যবস্থা যথেষ্ট ভালো। তাই তুষারপাত নিয়ে এখনও চিন্তা করছি না। আরও কয়েকদিন বরফ পড়লেও ৭০ শতাংশ পর্যন্ত ভরবে। তবে এভাবে তুষার ঝড় অব্যহত থাকলে ঝুঁকি রয়েছে।

তবে বাসিন্দার কাছেই উপভোগ্য হয়ে উঠেছে এই তুষারপাত। ইস্তাম্বুলের একজন বসিন্দা বলেন, আমরা এটিকে আশির্বাদ হিসেবেই নিয়েছি। কারণ তীব্র খরাসহ নানা সমস্যায় পড়তে হয় অন্যান্য সময়। তুষার উপভোগ করার জন্য আজকের মতো কাজ বন্ধ করে দিয়েছি।

আরও পড়ুন: হাইতিতে ভূমিকম্প, আহত অর্ধশতাধিক

এদিকে, বেশ কয়েক দিন ধরেই তুষারপাতের কবলে ইউরোপের দেশ গ্রিস। সড়কে দেখা দিয়েছে তীব্র যানজট। পরিস্থিতি স্বাভাবিকের চেষ্টা করছে পরিচ্ছান্ন কর্মীরা।

যুদ্ধবিধ্বস্ত সিরিয়াতেও পড়ছে বরফ। সেখানে বোমার আতঙ্ক ভুলে স্নো বল খেলায় মেতেছেন ছেলে বুড়ো সব বয়সীরা।

এসজেড/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply