টিকা কি অ্যান্টিবডি তৈরি করতে পারছে না?

|

দুই ডোজ, এমনকি তিন ডোজ টিকা নিয়েও করোনায় আক্রান্ত হচ্ছেন অনেকে। ফলে প্রশ্ন উঠছে, তাহলে কি টিকা অ্যান্টিবডি তৈরি করতে পারছে না? বিশেষজ্ঞরা বলছেন, শরীরে অ্যান্টিবডি থাকার পরও নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত হতে পারেন যে কেউ। তবে টিকা নেয়া ব্যক্তি আক্রান্ত হলে ঝুঁকি অনেক কম, সেরে উঠছেন সহজে।

করোনা শুরুর দিকে আক্রান্ত রোগীরা শ্বাসকষ্টসহ নানা জটিলতায় ভুগেছেন। মৃত্যুর হারও ছিল বেশি। রোগীদের নিয়ে হিমশিম খেয়েছেন চিকিৎসক ও স্বজনরা। তবে এখন পরিস্থিতি কিছুটা বদলেছে। রাজধানীর বাড্ডার ইসরাফিল হোসেনের কথা ধরা যাক। কাজ করেন বেসরকারি প্রতিষ্ঠানে। দুটি নিয়মিত টিকার পাশাপাশি নিয়েছেন বুস্টার ডোজ। তারপরও আক্রান্ত হয়েছে কোভিডে। ইসরাফিল জানালেন, আক্রান্ত হলেও জটিল কোনো সমস্যা নেই তার।

সময়ের সাথে বারবার বদলাচ্ছে করোনার ধরন। এখন আবারও লাফিয়ে বাড়ছে নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। এটিকে টিকা বা অ্যান্টিবডির ব্যর্থতা বলতে চান না বিশেষজ্ঞরা। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলছেন, আতঙ্কিত না হয়ে টিকা নেয়া ও স্বাস্থ্যবিধি মেনে চললে বেশি সমস্যা হবে না। একই কথা বলছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. লাইলা আনজুমান বানুও।

এরই মধ্যে সংক্রমণের হারে নতুন রেকর্ড হয়েছে দেশে। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, কিছুদিন আগে ডেল্টা ভ্যারিয়েন্টের যে প্রকোপ ছিল, এখন সে জায়গা নিয়েছে ওমিক্রন।

/এডব্লিউ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply