ঢাকায় করোনা আক্রান্তদের ৬৯ শতাংশই ওমিক্রন: আইসিডিডিআরবি

|

প্রতীকী ছবি

ঢাকায় ২০২২ সালের জানুয়ারি মাসের প্রথম দুই সপ্তাহে আক্রান্তদের ৬৯ শতাংশের শরীরে ওমিক্রন ভ্যারিয়েন্ট পাওয়া গেছে। ঢাকা শহরে ওমিক্রনের তিনটি উপধরন রয়েছে এবং এই উপধরনগুলো রাজধানীতে বেশি ছড়াচ্ছে।

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র বাংলাদেশের (আইসিডিডিআরবি) এক গবেষণায় এসব তথ্য উঠে এসেছে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে সোমবার (২৪ জানুয়ারি) এ বিষয়ক একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

গবেষণাটিতে বলা হয়, ঢাকা শহরে যে তিনটি উপধরন পাওয়া গেছে সেগুলো আফ্রিকান, ইউরো-আমেরিকান এবং এশিয়া প্যাসিফিক অঞ্চলের ওমিক্রন ধরনের সাথে মিলে যায়। জানুয়ারির প্রথম দুই সপ্তাহে তাদের ল্যাবরেটরিতে ১ হাজার ৩৭৬টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ২৮ শতাংশই ছিল করোনায় আক্রান্ত। আর আক্রান্তদের মধ্যে ওমিক্রন ছিল ৬৯ শতাংশের দেহে। গত ডিসেম্বরে আইসিডিডিআরবির ল্যাবে পরীক্ষা করা ঢাকা শহরের ৭৭ করোনা রোগীর নমুনার মধ্যে পাঁচটিতে ওমিক্রন শনাক্ত হয়েছিল। অন্যগুলো ছিল ডেলটা ভ্যারিয়েন্ট।

ওমিক্রনে আক্রান্ত ২৯ জনের সাক্ষাৎকার নেয়ার কথাও উল্লেখ করা হয়েছে আইসিডিডিআরবি প্রতিবেদনে। এর মধ্যে পুরুষ ১৩ জন ও মহিলা ১৬ জন। ২৭ জনের কোনো উপসর্গও ছিল না।

প্রতিবেদনে আরও বলা হয়, ২৪ জন টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন। আর প্রথম ডোজ পেয়েছেন ৩ জন। ২৯ জনের মধ্যে মাত্র ১ জনকে একদিনের জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply