সিইসি ও ইসি নিয়োগে প্রস্তাবিত আইন পাশ করতে বৈঠকে বসছে সংসদীয় কমিটি

|

ফাইল ছবি

সিইসি ও ইসি নিয়োগে প্রস্তাবিত আইন দ্রুত পাশ করতে আজ সোমবার (২৪ জানুয়ারি) বৈঠকে বসছে সংসদীয় কমিটি। কমিটির সভাপতি জানান, নতুন ইসি এই আইনেই হতে পারে।

তবে, আলোচনা না করে তড়িঘড়ি করে আইন পাশে দুরভিসন্ধি দেখছেন বিশিষ্টজনরা। তারা বলছেন, আইনটি পাশ হলে সরকারের পছন্দের সিইসি ও ইসি নিয়োগ পাবেন। এভাবে তড়িঘড়ি করে আইন প্রণয়নের সমালোচনা করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

আরও পড়ুন: সংসদে ইসি গঠন আইন উত্থাপন

যদিও স্থায়ী কমিটির সভাপতি বলছেন, আইন চূড়ান্ত করণে বিরোধীদলসহ সব সদস্যের মতামত গুরুত্ব পাবে। আর ভোটের গ্রহণযোগ্যতা নির্ভর করবে সিইসি’র দক্ষতার ওপর।

এর আগে, আলোচিত নির্বাচন কমিশন (ইসি) গঠন সংক্রান্ত খসড়া আইন বিল আকারে সংসদে উত্থাপিত হয় রোববার (২৩ জানুয়ারি)।

এদিন জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে এই বিল উত্থাপন করেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। এরপর যাচাই-বাছাইয়ের জন্য এটি পাঠানো হয়েছে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে। এ বিষয়ে ৭ দিনের মধ্যে কমিটিকে বিস্তারিত জানাতে বলা হয়েছে।

এ সময় আইনমন্ত্রী সংসদে বলেন, নির্বাচন ব্যবস্থা সুষ্ঠু করতেই এই বিল। বিল উত্থাপনের বিরোধিতা করেন বিএনপি থেকে নির্বাচিত সংসদ সদস্য হারুনুর রশীদ। তবে, তা কন্ঠভোটে নাকচ হয়। হারুনুর রাশীদের অভিযোগ, এই বিল দিয়ে সংকটের কোনো সমাধান হবে না।

/এনএএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply