আকাবা নবায়ন স্থগিত, কুয়েতে বিপাকে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি

|

ছবি: সংগৃহীত

কুয়েত প্রতিনিধি:

মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে বিপাকে পড়েছেন কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। কুয়েত সরকার ৬০ বছর বা তার বেশি বয়সী নন-গ্র্যাজুয়েট প্রবাসীদের আকামা নবায়ন স্থগিত করায় অনেকেই হয়ে পড়েছেন অবৈধ। এরইমধ্যে কেউ কেউ বাধ্য হয়ে ব্যবসা ও চাকরি গুঁটিয়ে দেশে ফিরে এসেছে। এখনও যারা দেশটিতে রয়েছেন, তারা দিন কাটাচ্ছেন অনিশ্চয়তায়।

মধ্যপ্রাচ্যের অন্যতম ধনী দেশ কুয়েত গিয়ে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখেন অনেকেই। দেশটির স্থানীয় ১৪ লাখ নাগরিকের বিপরীতে অভিবাসীর সংখ্যা ৩৪ লাখ। অর্থাৎ, কুয়েতের মোট জনসংখ্যার ৭০ ভাগই বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা। তবে, মহামারির দাপটে গোটা বিশ্বের অর্থনীতিতেই দেখা দিয়েছে স্থবিরতা। কুয়েতের অর্থনীতিতেও পড়েছে মহামারির প্রভাব। অর্থনীতির চাকা সচল রাখতে নানা পদক্ষেপ নিয়েছে দেশটির সরকার। তারই অংশ হিসেবে, কুয়েতে স্থানীয় ও অভিবাসী শ্রমিকদের মাঝে ভারসাম্য আনতে ৬০ বছর বা তার বেশি বয়সী নন-গ্র্যাজুয়েট প্রবাসীদের আকামা নবায়ন স্থগিত করা হয়েছে।

কুয়েত সরকারের এ সিদ্ধান্তের পর অনেক কুয়েত প্রবাসী বাংলাদেশিই দেশে ফিরে আসতে বাধ্য হয়েছেন। এখনও যারা দেশটিতে রয়েছেন তারাও আকাম নবায়ন করতে না পারায় দিন কাটাচ্ছেন অনিশ্চয়তায়।

কুয়েত প্রবাসী বাংলাদেশিদের প্রত্যাশা, বয়োজ্যেষ্ঠ অভিবাসীদের কথা চিন্তা করে আকামা স্থগিতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে দেশটির সরকার। আর এতে শিগগিরই হবে এ সমস্যার সমাধান।

আরও পড়ুন: কর্ণাটকে ৬ মুসলিম ছাত্রীকে ক্লাসে ঢুকতে না দেয়ার অভিযোগ

এম ই/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply