ভারতে ওমিক্রনের বংশধরের হানা, আরটি-পিসিআর’কেও ফাঁকি দিতে পারে

|

ওমিক্রনের নতুন শাখা-প্রশাখা ছড়িয়ে পড়ছে। ঠিক যেভাবে ছড়িয়েছিল করোনাভাইরাসের ডাবল ভ্যারিয়েন্টের নতুন নতুন শাখা-প্রশাখা। করোনার ডাবল ভ্যারিয়েন্ট থেকেই এসেছিল আলফা, বিটা ও ডেল্টা। এখন ওমিক্রনও তার বংশবিস্তার করতে শুরু করেছে। তিন রকমের সাব-লিনিয়েজ (উপ-প্রজাতি) জন্ম নিয়েছে ওমিক্রন থেকে। যার একটির নাম ‘স্টেলথ ওমিক্রন’। এটি নাকি ওমিক্রনের থেকেও দ্রুত ছড়াতে পারে।

ভারত, যুক্তরাজ্য, সুইডেন, নরওয়ে, ডেনমার্ক সহ বিশ্বের ৪০টি দেশে ছড়িয়ে পড়েছে ওমিক্রনের এই উপ-প্রজাতি। খবর ভারতের সংবাদমাধ্যম দ্য ওয়ালের।

ভাইরোলজিস্টদের মতে, ত্রিশবার জিনের গঠন বদলে ফেলেছে এই ভ্যারিয়েন্ট। ফলে খুব দ্রুত সংক্রমণ ছড়াতে পারে। শুধু তাই নয়, ওমিক্রনের এই প্রজাতির প্রোটিনের বিন্যাস এমনভাবে বদলেছে যে রিয়েল টাইম আরটি-পিসিআর টেস্টকেও ফাঁকি দিতে পারে। কোভিড টেস্টেও ধরা পড়বে না এই স্ট্রেন।

প্রতিবেদনটিতে বলা হয়, ওমিক্রনের মোট তিনটি উপ-প্রজাতি ধরা পড়েছে। এগুলো হলো বিএ.১, বিএ.২ ও বিএ.৩। এরমধ্যে বিএ.২ প্রজাতিটিই সবচেয়ে বেশি সংক্রামক ও সুপার স্প্রেডার। গবেষকদের বরাতে জানানো হয়, ভারতেও ওমিক্রনের এই সংক্রামক স্ট্রেন ছড়িয়ে পড়েছে, তাই আক্রান্তের সংখ্যা দ্রুত হারে বাড়ছে। বিএ.২ এই ভ্যারিয়ান্টেরই নাম দেওয়া হয়েছে স্টেলথ ওমিক্রন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply