শাবিপ্রবিতে পুলিশের অ্যাকশন ছিল দুঃখজনক: শিক্ষামন্ত্রী

|

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ফাইল ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পুলিশের অ্যাকশন ছিল দুঃখজনক, তবে এর আগে শিক্ষকদের লাঞ্ছিত করার ঘটনাও অনভিপ্রেত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শনিবার (২২ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীতে শিক্ষামন্ত্রীর সরকারি বাসভবনে বিশ্ববিদ্যালয়টির শিক্ষকদের সঙ্গে বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এমন মতামত জানান।

পুলিশের হামলার বিষয়ে খতিয়ে দেখা দরকার বলেও জানান শিক্ষামন্ত্রী। প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, সমস্যা হলে সমাধান হবে। আলোচনা হচ্ছে সমাধানের একমাত্র পথ।

তিনি আরও জানান, আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে রাজনৈতিক প্রতিনিধি দলের আলোচনার পর তারাও শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে যোগ দিতে চেয়েছিল। কিন্তু পরে আন্দোলনরত সহপাঠীদের রেখে প্রতিনিধিরা ঢাকায় আসতে রাজি হয়নি। তবে শিক্ষার্থীদের প্রতিনিধি দল ভার্চুয়ালি যোগ দিতে চেয়েছিলেন বলেও জানিয়েছেন দীপু মনি।

উল্লেখ্য, শাবিপ্রবির চলমান সংকট নিরাসনে ঢাকায় শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার জন্য শিক্ষক প্রতিনিধিদেরও ডাকা হয়। ওই বৈঠকে শাবিপ্রবির শিক্ষক ছাড়াও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মকর্তা উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয়টির প্রতিনিধি দলের শিক্ষকদের মধ্যে ছিলেন শাবিপ্রবির শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসি কুমার দাশ, সাধারণ সম্পাদক মহিবুল আলম, ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. রাশেদ তালুকদার, অ্যাপ্লায়েড সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম ও বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. খায়েরুল ইসলাম রুবেল।

শিক্ষার্থীদের আবারও আলোচনায় বসার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, অনশন চলা অবস্থায়ও চাইলে শিক্ষার্থীদের প্রতিনিধি দল আলোচনায় আসতে পারে। সরকার আলোচনার মাধ্যমে সমাধান চায় বলেও উল্লেখ করেন তিনি। বিশ্ববিদ্যালয়টিতে উদ্ভুত পরিস্থিতিতে শিক্ষক-শিক্ষার্থীদের বাইরে অন্য কারো সম্পৃক্ততা আছে কিনা তা নিয়ে সন্দেহও প্রকাশ করেছেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি আরও বলেন, অনশনকারীদের কাছে শিক্ষকরা যাচ্ছেন। কিন্তু শিক্ষার্থীরা তা ভালোভাবে নিচ্ছে না। শিক্ষকরা অভিভাবক, তাদের সাথে সমস্যা নিয়ে আলোচনায় না বসা কোনোভাবেই যৌক্তিক নয়। সবাইকে যৌক্তিক আচরণ করতে হবে।

এমএন/





সম্পর্কিত আরও পড়ুন





Leave a reply