দুর্নীতির দায়ে দ.কোরিয়ায় সাবেক প্রেসিডেন্টের ২৪ বছর জেল

|

দক্ষিণ কোরিয়ার অভিশংসিত প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে ২৪ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। দুর্নীতি-অর্থ কেলেঙ্কারি ও ক্ষমতার অপব্যবহারসহ বেশ কিছু অভিযোগ প্রমাণিত হওয়ায় এ সাজা হয় তার।

শুক্রবার সিউলের একটি আদালত কারাদণ্ডের পাশাপাশি ১৬ মিলিয়ন ডলার জরিমানাও করেন তাকে। রায়ে বলা হয়, বন্ধু চোই সুন-সিলের সহযোগিতায় দেশের বেশ কিছু বড় ব্যবসা প্রতিষ্ঠানকে ঘুষ দিতে বাধ্য করেন পার্ক। বহুজাতিক প্রযুক্তি সংস্থা- স্যামসাংকেও অর্থের বিনিময়ে সরকারি সহায়তা দেন তিনি। এক বছরেরও বেশি সময় ধরে জেলে রয়েছেন পার্ক। কিন্তু আদালতে বিচারের শুনানিতে অংশ নেননি তিনি। দক্ষিণ কোরিয়ায় দুর্নীতির অভিযোগে বিচারের মুখোমুখী হওয়া তৃতীয় প্রেসিডেন্ট পার্ক ২০১৬ সালের ডিসেম্বরে অভিসংশিত ও পরে মার্চে পদচ্যুত হন। তবে কোনো অভিযোগই স্বীকার করেননি তিনি।

রায় ঘোষণার সময় পার্ক আদালতে অনুপস্থিত ছিলেন।গত অক্টোবর থেকে আদালতে যে কোন ধরনের শুনানিতে হাজির হতে অস্বীকার করেছেন দেশটির সাবেক এই রাষ্ট্রপ্রধান।

ভগ্ন স্বাস্থ্যের অধিকারী পার্ক বর্তমানে একটি কারা কক্ষে নিঃসঙ্গ অবস্থায় রয়েছেন। নিজের বিরুদ্ধে সব অভিযোগকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে নাকচ করে দিয়েছেন তিনি।









Leave a reply