আলোচনায় না থাকা খেলোয়াড়রাই বিপিএলের প্রথম ম্যাচের নায়ক

|

ছবি: সংগৃহীত।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর ৮ম আসরের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৪ উইকেটের জয় পায় ফরচুন বরিশাল। যদিও ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছেন চট্টগ্রামের মেহেদী হাসান মিরাজ। তবে গুরুত্বপূর্ণ মুহূর্তে ১২ বলে ১৯ রান করে বরিশালকে জেতাতে দারুণ ভূমিকা পালন করেছেন জিয়াউর রহমান। কিন্তু জাতীয় টি-টোয়েন্টি দলে বিবেচনায় নেই দু’জনের কেউই।

ঘরোয়া টি-টোয়েন্টিতে টপ অর্ডারে ব্যাটিং করা আফিফ হোসেন-মেহেদী হাসানরা জাতীয় দলের স্লগ ওভারগুলোতে খেলেন। যে সময়টাতে রান করার গড়ের চাইতে প্রাধান্য পাওয়া উচিত স্ট্রাইক রেট। বিপিএল এর ৮ম আসরের উদ্বোধনী ম্যাচে চাপের মুহূর্তে ১৫৮ স্ট্রাইক রেটে ১২ বলে ১৯ রান করে বরিশালকে ম্যাচ জিতিয়েছেন জিয়াউর রহমান। করোনার কারণে টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া গত ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগের সময়ও স্লগ ওভারে নামা ৩ টি ইনিংসে জিয়ার স্ট্রাইক রেট ছিল যথাক্রমে ২৪৪, ১৯০ এবং ১০০। কিন্তু ২০১৪ সালে সর্বশেষ আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলা জিয়াউর রহমান জাতীয় দলের জন্য অনেকটা বাতিলের খাতায়।

টি-টোয়েন্টি ম্যাচে স্লগ ওভারে বল সমান হাফ সেঞ্চুরির চাইতেও দেড়শ স্ট্রাইক রেটের ২০ রান অনেক বেশী কার্যকরী। টি-টোয়ন্টি বিশ্বকাপের সপ্তম আসরে তা চোখে আঙুল দিয়ে দেখিয়েছেন পাকিস্তানের আসিফ আলি। পিএসএল এর রান সংগ্রাহকদের মধ্যে সেরা ১০ এ না থাকার পরও শুধুমাত্র ১৬-২০ ওভারের মধ্যে উচ্চ স্ট্রাইকরেট তার জন্য খুলে দিয়েছিল পাকিস্তান জাতীয় দলের রাস্তা।

টি-টোয়েন্টিতে আরও একজন আন্ডাররেটেড মেহেদী হাসান মিরাজ। বিপিএলের প্রথম ম্যাচে মিরপুরের স্লো কন্ডিশনে ব্যাটার থেকে একটু দূরে বল করে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন, আদায় করেছেন ব্রেক থ্রু। এর আগেও বঙ্গবন্ধু টি-২০ কাপে ছিলেন স্পিনারদের মধ্যে অন্যতম ইকোনমিকাল বোলার। বাংলাদেশের কন্ডিশনে বাকী ২ ফরম্যাটের মত টি-২০ তেও বিবেচনায় আসার জন্য যে কাজ করে যাচ্ছেন মিরাজ তা বলার অপেক্ষা রাখে না।

জেডআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply